শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


পর্তুগালে অনুষ্ঠিত ফিজিকস অলিম্পিয়াডে বাংলাদেশের চার পদক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:  পর্তুগালে অনুষ্ঠিত ৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে চারটি ব্রোঞ্জ পদক অর্জন করেছে বাংলাদেশ।

৮৭টি দেশের ৪৪৭জন শিক্ষার্থী এবারের প্রতিযোগিতায় অংশ নেন। স্থানীয় ক্যালউইট গুলাবেনকিয়ান ফাউন্ডেশন অডিটরিয়ামে সমাপনী অনুষ্ঠানে ইরতিজা ইরাম, তাহমিদ মোসাদ্দেক, রাশেদুল ইসলাম, আবরার আল শাদীদ আবীর লাল-সবুজের পতাকা নিয়ে পদক গ্রহণ করেন।

বিশ্বের এ লড়াইয়ে পাঁচ সদস্যের বাংলাদেশ দলের চারজনই পদক জয় করেন। তারা হলেন- চট্টগ্রাম কলেজের আবরার আল শাদীদ আবীর, নটর ডেম কলেজের ইরতিজা ইরাম ও তাহমিদ মোসাদ্দেক, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের রাশেদুল ইসলাম। পর্তুগালের রাজধানী লিসবনে স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বিজয়ীদের হাতে পুরস্কার দেয়া হয়।

বাংলাদেশ দলের লিডার দলের কোচ অধ্যাপক আরশাদ মোমেন বলেন, ‘ফিজিকস অলিম্পিয়াডে ল্যাব পরীক্ষা আমাদের শিক্ষার্থীদের জন্য একটু কঠিন।

কেননা আমাদের শিক্ষার্থীদের স্কুলপর্যায়ে ল্যাবে কাজ করার অভিজ্ঞতা অনেক কম। তাই বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অলিম্পিয়াড কিছুটা কঠিন হয়। সব মিলিয়ে এবারের ফলাফলে দলের কোচ সন্তুষ্ট। এবারের আসরে বরাবরের মতো চীন সব থেকে ভালো করেছে।’

৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে অংশ নেয়ার জন্য ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশের ১৪টি শহরে আঞ্চলিক উৎসব হয়।

এসব উৎসবে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেন। আঞ্চলিক পর্যায়ের প্রায় এক হাজার বিজয়ীকে নিয়ে এরপর জাতীয় উৎসব করা হয়। জাতীয় উৎসবে সেরা ৭০জন শিক্ষার্থীর মধ্য থেকে চুড়ান্ত দল নির্বাচন করে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি।

পাকিস্তানকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন


সম্পর্কিত খবর