বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


অনলাইনে এই পণ্যগুলো কেনা থেকে বিরত থাকুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফাওজিয়া ফারহাত
ফিচার রাইটার

অনলাইনে কেনাকাটা এখন জনপ্রিয়তার তুঙ্গে। পছন্দসই ও প্রয়োজনীয় পণ্যটি ঘরে বসেই হাতে পেয়ে যাবার মতো আরাম যেন আর হয় না। কোন কষ্ট ছাড়া মাত্র কয়েকটি ক্লিকেই কাঙ্ক্ষিত পণ্যটি পেয়ে গেলে মার্কেটে ঘোরার প্রশ্নই ওঠে না। কী পাওয়া যায় না অনলাইনে! সামান্য সুঁই থেকে রেফ্রিজারেটর, স-ব কিছুর সম্ভার রয়েছে অনলাইন মার্কেটে।

এর মাঝেও একটি ছোট্ট ‘কিন্তু’ আছে। প্রায়শ ক্রেতারা অনলাইনে কেনাকাটা করে প্রতারণার শিকার হচ্ছেন। পছন্দসই পণ্য না পাবার কারণেও ক্রেতা-বিক্রেতার ভেতর তৈরি হচ্ছে মনোমালিন্য। এক্ষেত্রে কিছু পণ্য অনলাইন থেকে কেনাকাটা না করলে বেশিরভাগ সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব। মার্কেট থেকে দেখে ও বুঝে সঠিক পণ্যটি কেনাই সেক্ষেত্রে যথাযথ।

কোন পণ্যগুলো অনলাইন মার্কেট থেকে না কেনা উত্তম? জেনে নিন চটজলদি।

আসবাবপত্র

ইন্টারনেটে পছন্দসই আসবাবের ছবি দেখে পণ্য নির্ধারন করে রাখলেও কেনার সময় মার্কেট থেকে কেনাই হবে সঠিক সিদ্ধান্ত। কারণ ছবিতে আসবাবের সঠিক মাপ বোঝা সম্ভব হয় না। ঘরের জন্য কোন মাপের ও কোন রঙের আসবাব মানাবে, সামনাসামনি দেখার পর সেটা পরিষ্কারভাবে বোঝা যায়।

পর্দা, কভার ও কার্পেট

অনলাইনে হরেক রঙের ও ডিজাইনের নজরকাড়া সুন্দর পর্দা, কভার ও কার্পেট পাওয়া গেলেও এই পণ্যগুলো মার্কেট থেকে সরাসরি দেখে কেনা প্রয়োজন। কারণ ছবি তোলার ফলে আলোর কারণে পণ্যের রঙে তারতম্য দেখা দেয়। ফলে পণ্য কেনার পর সমস্যা দেখা দিয়ে থাকে।

কসমেটিক পণ্য

ইদানীং অনলাইনেই বেশ কিছু ভালো ও বিশ্বস্ত কসমেটিক শপ গড়ে উঠেছে। তা সত্ত্বেও যেকোন ধরণের কসমেটিক পণ্য কেনার ক্ষেত্রে মার্কেটে গিয়ে ভালোভাবে দেখে কেনা উচিৎ। কারণ ছবি থেকে বাস্তবে মেকআপ পণ্য যেমন- ফাউন্ডেশন, ফেসপাউডার, কনসিলার, ব্রোঞ্জারের রঙ ভিন্ন হয়ে থাকে।

এছাড়াও লিপস্টিকের রঙ ছবিতে যেমনটা দেখা যায়, বাস্তবে অনেকক্ষেত্রেই ব্যতিক্রম হয়ে থাকে। আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই সকল মেকআপ পণ্যের মেয়াদ অনলাইনে বোঝা সম্ভব হয় না। মার্কেট থেকে কেনার সময় যা জেনে কেনা সম্ভব হয়।

ইলেকট্রনিক পণ্য

খুবই স্বাভাবিকভাবে অনলাইন থেকে অর্ডার দিয়ে কোন ইলেকট্রনিক পণ্য কেনার চাইতে মার্কেটের দশ-বিশটি দোকান ঘুরে ইলেকট্রনিক পণ্য কেনা যথাযথ। ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রে বিভিন্ন ধরণের ফিচার থাকে, ওয়ারেন্টি-গ্যারান্টির হিসাব থাকে। যা অনলাইনে ভালোভাবে বোঝা সম্ভব হয়।

অপরিচিত তন্তুর পোশাক

অনলাইন পোশাকের মাপ খুব ভালোভাবে দেখা থাকে বলে অনেকেই পছন্দসই ডিজাইনের পোশাক অনলাইন থেকেই কিনে ফেলেন। এক্ষেত্রে একটা বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন- অপরিচিত কোন তন্তুর পোশাক কেনা থেকে বিরত থাকা।

কারণ পোশাকের মাপ ঠিক থাকলেও, তন্তু যদি আরামদায়ক না হয় তবে সেই পোশাক ভালমতো পরা সম্ভব হয় না। সে জন্য অনলাইন থেকে কোন পোশাক কেনার আগে জেনে নিতে হবে তন্তু কি ধরণের। যদি অপরিচিত তন্তু হয় তবে না কেনাই শ্রেয়।

জুতা

ইম্পোর্টেড চোখ ধাঁধানো সব জুতা দেখে কিনতে ইচ্ছা করলেও, অনলাইন থেকে জুতা না কেনাই হবে বুদ্ধিমানের কাজ। জুতার মাপ ও আকার যতই ভালোভাবে বর্ণনা করা থাকুক না কেন, প্রতিটি ব্র্যান্ডের জুতার মাপ হয় ভিন্ন। এছাড়া প্রতিটি মানুষের পায়ের আকার ও গঠনও ভিন্ন হয়ে থাকে। পছন্দসই জুতা কেনার পর যদি খুব বেশি ঢিলা কিংবা টাইট হয়, তবে সেই জুতা কোনভাবেই পরা সম্ভব হয় না।

বিভিন্ন ধরণের ফল-সবজী ও মাছ-মাংস

বাজারও এখন ঘরে বসে খুব স্বাচ্ছন্দ্যেই করা সম্ভব হয় অনলাইন মার্কেটের কল্যানে। বিভিন্ন ধরণের শুকনা ও গুঁড়া জাতীয় খাদ্যদ্রব্য কেনায় কোন সমস্যা না থাকলেও ফল, সবজী কিংবা মাছ-মাংস এড়িয়ে যাওয়া প্রয়োজন সবসময়।

অনলাইনের পাতায় যতই লেখা থাকুক না কেন, একদম ফ্রেশ ও ফরমালিন বিহীন খাদ্যদ্রব্য বিক্রয় করা হয়- এই বিষয়ে কোনভাবেই শতভাগ নিশ্চিত হওয়া সম্ভব হয় না। বেশি পরিমাণে একই খাদ্য উপাদান অর্ডার করা হলে অনেক সময় কিছু পচা খাবার মিশিয়ে দেয় অনেক প্রতিষ্ঠান। এছাড়া পরিমাণে কম, ভুল ওজন ও খাদ্য উপাদান দেওয়ার রেকর্ডও আছে অনেক।

বাজারে সরাসরি উপস্থিত থেকে কেনাকাটায় এই সমস্যাটি থাকে না। পণ্যের মান, ওজন, পরিমাণ সম্পর্কে নিশ্চিত হয়ে কেনা যায়।

অপরিচিত কোন খাবার

দেশের বাইরের লোভনীয় অনেক খাবারই ইদানীং অনলাইন মার্কেটগুলোতে সহজলভ্য। শখ করে বা টেস্ট করার উদ্দেশ্যে এইসব অপরিচিত ও বিদেশি খাবার অর্ডার করলে বেশীরভাগ ক্ষেত্রেই সমস্যায় পড়তে হয়।

হয়তো খাবারটির স্বাদ ভালো নয়, নয়তো খাবারটি নষ্ট থাকে কিংবা খাবারটি খাওয়ার পর নানান রকম শারীরিক অসস্থি দেখা দেয়। এছাড়াও দেশের বাইরের বলে খাবারের দামটাও হয় বেশ চড়া। সেক্ষেত্রে অহেতুক টাকা নষ্ট হয় বেশীরভাগ সময়।

ছোটখাট কোন জিনিস

সাধারণত অনলাইনে একসাথে অনেক পণ্য অর্ডার করার সময় ছোটখাট বেশ কিছু পণ্যও অর্ডার করা হয়। যেমন মিনি সাইজ শ্যাম্পু-সাবান, টুথব্রাশ, টিস্যু পেপার, হেয়ার ব্যান্ড, কলম প্রভৃতি। সামগ্রিক বিলের ক্ষেত্রে হয়তো মনে হতে পারে যে, একসাথে কিনলে সাশ্রয়ী হবে।

কিন্তু এমন ধরণের ছোটখাট ও সহজলভ্য পণ্য এলাকারা মুদি দোকান থেকে কেনা উচিৎ। কারণ, অনলাইনে এই সকল পণ্য ডেলিভারির ক্ষেত্রে গুণতে হয় ডেলিভারি ফি। বার্তা২৪।

আরও পড়ুন: অনলাইনে শপিং, খরচ বাঁচানোর ৭ উপায়!

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ