শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

হাজিদের কষ্ট দূর করতে সৌদিতে চেক-ইন পদ্ধতি সেবা উদ্বোধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:  ইন্দোনেশিয়া থেকে প্রথম হজ ফ্লাইট সৌদিতে পৌঁছেছে আজ। তাদেরকে চেকইন পদ্ধতিতে ফুলেল ‍শুভেচ্ছা জানায় আরব কর্তৃপক্ষ।

সৌদি আরবের ভিশন ২০৩০ সামনে রেখে চালু করা চেক-ইন পদ্ধতির উদ্বোধন করার পর বাদশাহ সালমানের নির্দেশে এ প্রথম হজ ফ্লাইট ইন্দোনেশিয়া থেকে জেদ্দা এয়ারপোর্টে পৌছেছে।

চেকইন পদ্ধতি আবিস্কার ও কার্যকর করা সৌদি আরবের ভিশন  ২০৩০ এরই অংশ। এতে শুধুমাত্র হজযাত্রায় আসা হাজিদের জন্য এয়ারপোর্টে সময়ক্ষাপণ বা দেরি করা কমিয়ে আনবে এ পদ্ধতি। হাজিরা যেখানে যেতে চায় আগ থেকেই তাদের জন্য বাস বরাদ্ধ থাকবে।

হাজিদের জন্য এয়ারপোর্টে প্রবেশের আগেই চূড়ান্ত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য সৌদি সরকারী সংস্থাগুলির একটি সমন্বিত প্রচেষ্টা বলে মনে করা হয়।

সৌদি সরকারের প্রচেষ্টায় এখন থেকে সৌদিতে আগত হাজিরা যেখানে যেতে চায় সরকারীভাবে সেখানে পৌছানোর ব্যবস্থা করা হবে বলে জানায় আল আরাবিয়া। এটাকেই চেক-ইন পদ্ধতি বলে ভিশন ২০৩০ এর অংশ মনে করা হচ্ছে।

হজযাত্রীদের জন্য সৌদি সরকার বিশেষ টার্মিনালও বরাদ্দ করেছে। সেখানে বাস অস্থায়ী ক্যাম্পে সরাসরি হজযাত্রীদের বহণ করতে অপেক্ষা করবে।

সৌদি আরবের ইন্দোনেশিয়ায় রাষ্ট্রদূত আগোস আবে জিব্রেল এই পদক্ষেপের প্রশংসা করেন, তিনি বলেন, সৌদি আরবের রাজধানী থেকে বিপুল সংখ্যক হজযাত্রী মক্কায় যাতায়াত করে। তাদের জন্য একটি সৌভাগ্যজনক যাত্রার সেবা প্রদান করা হয়েছে।

এদিকে গোলাপ ফুল দিয়ে সর্বপ্রথম আগত মেহমানদের বরণ করছেন সৌদি পুলিশ। কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি আথিতিয়তায় শুরু হয় এ সেবা।

আল-আরাবিয়া ইংরেজি থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

অারও পড়ুন –

ক্রাউন প্রিন্স সম্পর্কে মন্তব্য করায় গ্রেফতার আরেক সৌদি আলেম
ইসরায়েলি সেনাকে অভিশাপ দেয়া এক বৃদ্ধর ছবি ভাইরাল
দ্রুত বিয়ে করতে যে আমলটি করবেন 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ