শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ফোন কেন হ্যাং হয়, সমাধান কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : অ্যান্ড্রয়েড ফোনগুলোর একটা সাধারণ সমস্যা হচ্ছে হয়তো স্লো হয়ে যাবে নয়তো হ্যাং হয়ে যাওয়া। আমরা অনেকেই জানি না আমাদের ব্যবহারের উপরও অনেক সময় ফোন হ্যাং হওয়া নির্ভর করে।আসুন তাহলে আজ আমরা জেনে নেই কিভাবে বা কি কারণে আমাদের অ্যান্ড্রয়েড ফোন স্লো বা হ্যাং হয়ে যায়-

আপনি যদি অতিরিক্ত মেমোরি কার্ডের (Memory card /External Memory) পরিবর্তে ফোন মেমোরিতে অর্থাৎ (Internal Memory/ROM) বেশি পরিমাণে অ্যাপ্লিকেশন ইনস্টল করেন তবে রোমের ঘাটতির কারণে ফোন হ্যাং হয়ে যেতে পারে।

মোবাইল স্পেস কম থাকা। আমরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি তার প্রধান কারণ হচ্ছে অনেক অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য। কিন্তু দেখা যায় মোবাইলের স্পেস কম থাকলে আপনি এই ধরনের সমস্যায় বেশি পড়বেন। অর্থাৎ আপনি যখন একই সময়ে অনেকগুলো অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন প্রয়োজনের তুলনায় মেমোরি (RAM) কম হলে মোবাইল হ্যাং হতে পারে।

যদি কুকিজ, চিজ, লগ টাইপ ফাইল এবং অপ্রয়োজনীয় ফাইলগুলো নিয়ম করে পরিষ্কার করা না হয়, তাহলে এগুলো মেমোরি জ্যাম করে মোবাইল হ্যাং হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

আপনার মোবাইল কনফিগারেশন বা মেমোরির ক্যাপাবেলিটির তুলনায় ভারি অ্যাপ্লিকেশন, যেমন- গেম, ভিডিও অ্যাপ চালালে মোবাইল হ্যাং হয় যেতে পারে।

আরও কিছু কারণ : 
. নিয়ম মতো মোবাইল চার্জ না দেয়া।
. লম্বা সময় ফোন ঘাটাঘাটি করা।
. ভারি ফাইল ডাউনলোড করা।
. হাত থেকে পড়ে গেলে।
. ইন্টারনাল কোনো সমস্যা হলে।

হ্যাং সমস্যার সমাধান :  কোন কিছু ইনস্টল করতে চাইলে চেষ্টা করুন সেটা আপনার অতিরিক্ত (Memory card/External Memory) মেমোরি কার্ডে ইনস্টল করতে। অর্থাৎ আপনার ফোন মেমোরি যতটা সম্ভব ফাঁকা রাখার চেষ্টা করুন।

যে অ্যাপগুলো ব্যবহার করেন না, বা আপনার প্রয়োজন নেই সেগুলো আনইনস্টল করে দিন।
আপনার যতই সখ থাকুক যদি আপনার মোবাইলের (RAM) কম থাকে তাহলে কখনোই ভারি অ্যাপ্লিকেশন চালাবেন না। তাহলে আর ফোন হ্যাং হবে না।

এটা সব সময় খেয়াল রাখুন আপনার ফোনে জেন একই সঙ্গে অনেক অ্যাপ্লিকেশন না চলে।
নিয়ম করে মোবাইল ফোন চার্জ দিন।

রাবার জাতীয় বেক কাভার অথবা বাম্পার ব্যবহার করুন। তাহলে হাত থেকে পরলেও মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা কমে যায়।

আরও পড়ুন : স্মার্টফোনে চার্জ ধরে রাখার ৭ উপায়


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ