শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যাত্রাবাড়ী মাদরাসার সবক শুরু সোমবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুলাইমান সাদী : সোমবার সবক শুরু হবে দেশের অন্যতম বৃহৎ ইসলামি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া দারুল উলুম যাত্রাবাড়ি মাদরাসার । বুখারি শরিফসহ সিলেবাসের গুরুত্বপূর্ণ কিতাবগুলোর প্রথম সবক পড়াবেন মাদরাসার মুহতামিম, দাওয়াতুল হকের আমির ও গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।

সোমবার বাদ ফজর শুরু হবে প্রথম সবক বা ইফতিতাহের অনুষ্ঠান। কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হওয়ার পর প্রত্যেক ক্লাসের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ সবক পড়বেন। এরপর আল্লামা মাহমূদুল হাসান সবকের বিশেষ বিশেষ অংশ নিয়ে আলোচনা করবেন।

ইফতিতাহ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মাদরাসার সব ছাত্র, শিক্ষক ও বিভিন্ন জায়গা থেকে আগত উলামায়ে কেরাম ও মজলিসে দাওয়াতুল হকের সদস্যরা।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসায় এবছর প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে ২ হাজার ভর্তি হয়েছে দাওরা হাদিসে।

যাত্রাবাড়ি মাদরাসা দেশের অন্যতম শ্রেষ্ঠ দীনি প্রতিষ্ঠান। নুরানি, মকতব, হিফজ ও দাওরা পর্যন্ত কিতাব বিভাগসহ এখানে আছে কেরাত, ইফতা, তাফসির, হাদিস ও আরবি সাহিত্যের উচ্চতর গবেষণা বিভাগ।

এছাড়াও মজলিসে দাওয়াতুল হকের অধীনে পরিচালিত হয় নুরানি মুআল্লিম প্রশিক্ষণ। বিভিন্ন ছুটিতে হয়ে থাকে কুরআনের মশক, আরবি ভাষা শিক্ষা কোর্স, হাতের লেখা কোর্স, ভূমি জরিপ কোর্সসহ বিভিন্ন প্রশিক্ষণমূলক ট্রেনিং।

প্রতি বছর এখান  থেকে শতশত শিক্ষার্থী ও মুআল্লিম ফারেগ হয়ে দেশ-বিদেশে সুনামের সঙ্গে দীনের খেদমত করে যাচ্ছেন এবং তাদের তৎপরতায় মজলিসে দাওয়াতুল হকের মাধ্যমে ছড়িয়ে পড়ছে দীনের সঠিক বোঝ। সব শ্রেণির মানুষ পাচ্ছেন সুন্নতের অনুপম শিক্ষা।

৩ জুলাই মাদারিপুরে দাওয়াতুল হকের ইজতেমা, প্রধান অতিথি আল্লামা মাহমূদুল হাসান

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ