99764

ট্রাম্পের অসহিষ্ণু অভিবাসী নীতি যুক্তরাষ্ট্রে ডেকে আনছে দ্বিতীয় গৃহযুদ্ধ

আওয়ার ইসলাম : যুক্তরাষ্ট্রে বেজে উঠছে গৃহযুদ্ধের দামামা। দেশটির ৩১ শতাংশ ভোটার এমনটিই মনে করছেন। রাসমুসেন রিপোর্টস পরিচালিত এক মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে।

৩১ শতাংশ ভোটারের মতামত অনুযায়ী আগামী ৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বারের মতো গৃহযুদ্ধ সংঘটিত হতে পারে। এ আশঙ্কা ব্যাপক পরিমাণে রয়েছে বলে দাবি আরো ১১ শাতংশ ভোটারের।

যুক্তরাষ্ট্রের ৩৭ ভাগ ডেমোক্রেট ভোটার মতামত দিয়েছেন, যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বারের মতো গৃহযুদ্ধ সংঘটিত হবে। অপরদিকে ৩২ ভাগ রিপাবলিকানের মতামতও এমনই বলে জরিপে উল্লেখ রয়েছে। জরিপে অংশ নেয়া ৫৯ ভাগ ভোটার ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা করায় এ আশঙ্কার সৃষ্টি হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভোটারদের দাবি, ট্রাম্প যদি তার বর্তমান আগ্রাসী নীতি পরিবর্তন না করেন তাহলে এ গৃহযুদ্ধ আটকাবার কোনো পথ থাকবে না। দ্রুত সময়ের মধ্যেই সহিংস হয়ে উঠবে আমেরিকা। বাধবে গৃহযুদ্ধ।

অপরদিকে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় টার্মে পরিচালিত জরিপে যে ৫৩ শতাংশ ভোটার তার নীতির বিরুদ্ধাচরণ করেছিলেন তাদের মধ্যে এ গৃহযুদ্ধের আশঙ্কা তীব্রতর হয়ে উঠেছে।

অভিবাসীদের প্রতি ট্রাম্পের শূন্য সহিষ্ণুতা নীতিই যুক্তরাষ্ট্রব্যাপী এ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। মা-বাবা থেকে হাজার হাজার শিশুকে আলাদা করার মতো অমানবিক ও উদ্দেশ্যপূর্ণ নীতি অবলম্বন করে ট্রাম্প পুরো আমেরিকাবাসীর জন্যই বিপদ ডেকে এনেছেন বলে দাবি করছেন অধিকাংশ ভোটার।

যুক্তরাষ্ট্রের পত্রিকা অফিসে বন্দুকধারীর হামলায় নিহত ৫

এসএস

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *