শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ট্রাম্পের বিরুদ্ধে মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুমিনুল ইসলাম:  গত বৃহস্পতিবার(১৪ জুন ২০১৮) ম্যানহাটন সুপ্রিম কোর্টে মামলাটি করেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। এতে প্রেসিডেন্টের ব্যক্তিগত দাতব্য প্রতিষ্ঠান ডোনাল্ড জে. ট্রাম্প ফাউন্ডেশনকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

বারবারা আন্ডারউড বলেছেন, দাতব্য এই ফাউন্ডেশনের টাকা ট্রাম্প ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে এবং নিজের একটি গলফ ক্লাবে ব্যয় করেছেন। নির্বাচনী প্রচারণায় প্রতিষ্ঠানটির নাম ও অর্থ ব্যবহারের নির্দেশ দেন ট্রাম্প।

মামলায় নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ফাউন্ডেশনটির কার্যক্রম বন্ধ করার দাবি জানিয়েছেন। তার দাবি, ফাউন্ডেশনটির দশ লাখ ডলার অন্যান্য দাতব্য প্রতিষ্ঠানের মধ্যে বণ্টন করা হোক। আর ক্ষতিপূরণ হিসেবে ট্রাম্পকে ২৮ লাখ ডলার জরিমানা প্রদানে বাধ্য করা হোক।

এছাড়া দশ বছরের জন্য নিউইয়র্কের যেকোনও অলাভজনক সংস্থার দায়িত্ব থেকে ট্রাম্পকে নিষিদ্ধ করার দাবি জানান আন্ডারউড।

তিনি ইতোমধ্যে ইন্টারনাল রেভিনিউ সার্ভিস(আইআরএস) এবং ফেডারেল ইলেকশন কমিশনকে চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি ট্রাম্পের ফাউন্ডেশনের কর এবং নির্বাচনী প্রচারণা আইন ভঙ্গের বিষয়টি নির্দিষ্ট করে উল্লেখ করেছেন।

এদিকে নিউইয়র্ক কর্তৃপক্ষ দ্য ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে ট্রাম্প ফাউন্ডেশনের ওপর তদন্ত শুরু করেছে।

কর আইন বিশেষজ্ঞদের মতে, নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের করা এই মামলায় ট্রাম্পকে কর জরিমানা করতে পারে আইআরএস। এছাড়া প্রসিকিউটর যদি মনে করেন ইচ্ছাকৃতভাবে কর আইন ভঙ্গ করা হয়েছে, তবে বিচার বিভাগ অপরাধের অভিযোগও আনতে পারে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ