বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বিশ্বব্যাপী আন্তর্জাতিক কুদস দিবস পালিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ফিলিস্তিনের মজলুম জনগণের প্রতি সংহতি জানাতে এবং ইহুদিবাদী ইসরাইলের কবল থেকে পবিত্র আল-আকসা মসজিদ ও বায়তুল মুকাদ্দাস শহর মুক্ত করার দাবিতে প্রতি বছরের ন্যায় এবারো ইরানসহ বিশ্বের ৮০০ শহরে আন্তর্জাতিক আল-কুদ্‌স দিবস পালিত হচ্ছে।

ইরানে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর  ইমাম খোমেনী পবিত্র রমজান মাসের শেষ শুক্রবারকে আন্তর্জাতিক আল-কুদ্‌স দিবস হিসেবে ঘোষণা করেন। সেই থেকে বিশ্বের বিভিন্ন দেশে কুদ্‌স দিবসে বিক্ষোভ-মিছিল ও সমাবেশে অনুষ্ঠিত হয়।

কুদ্‌স দিবস উপলক্ষে ইরানের রাজধানী তেহরান এবং অন্যান্য শহরের সর্বস্তরের লোকজন মিছিল নিয়ে রাস্তায় নেমে এসেছেন।

একই ধরনের কর্মসূচি পালনের পরিকল্পনা নেয়া হয়েছে ব্রিটেনের রাজধানী লন্ডন ও কানাডার টরেন্টোসহ বিশ্বের ৮০০ শহরে। কুদ্‌স দিবসের মিছিলে ইসরাইলের বিরুদ্ধে নানা স্লোগান দেয়া এবং ইসরাইলি পতাকা পোড়ানো হয়ে থাকে।

টরেন্টোয় সমাবেশ আয়োজনকারীরা জানিয়েছেন, ন্যায়বিচার, শান্তি ও ভালোবাসা হচ্ছে এবারের কুদ্‌স দিবসের মূল প্রতিপাদ্য। এর পাশাপাশি ইসলামভীতি, বর্ণবাদ ও ইসরাইলের যুদ্ধাপরাধের বিষয়টিকেও বিশেষ গুরুত্ব দিয়ে তুলে ধরা হবে।

কুদ্‌স দিবস উপলক্ষে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের অবৈধ সীমান্ত দেয়ালের কাছে ফিলিস্তিনিরা সমবেত হতে পারেন বলে আশা করা হচ্ছে।ওই এলাকায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে আয়োজিত বিক্ষোভ-প্রতিবাদে ইসরাইল ব্যাপক হত্যাযজ্ঞ চালিয়েছে।

উল্লেখ্য,  ইসরায়েল ‘মসজিদুল আকসা’ জবরদখল করে নেয় ১৯৬৭ সালে। এরপর থেকে মুসলিম জনগণ স্বাধীনতাযুদ্ধের সূচনা করে। ইসরায়েল নতুন নতুন মুসলিম এলাকা জবরদখল করে ইহুদি বসতি সম্প্রসারণ অব্যাহত রেখেছে এবং হত্যা, গুম চালিয়ে যাচ্ছে। ইহুদিদের ঘৃণ্য পরিকল্পনা সচেতন মুসলমানদের সংগ্রামী প্রতিরোধ আন্দোলনের মুখে পরিপূর্ণভাবে সফল হতে পারেনি।

সারা বিশ্বের বিভিন্ন দেশের জনগণ ফিলিস্তিনি মুসলিমদের এ প্রতিরোধ আন্দোলন সমর্থন করেছে। ১৯৭৯ সাল থেকে আল আকসা মসজিদ মুক্তির লক্ষ্যে সমগ্র মুসলিম উম্মাহ প্রতিবছর রমজান মাসের শেষ দশকের শুক্রবারে আল কুদস দিবস পালন করে। তখন থেকে সারা বিশ্বে এ দিনটি মুসলিম মুক্তির প্রতীকরূপে পালিত হয়ে আসছে।

আরও পড়ুন : পবিত্র রমজানের শেষ জুমআ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ