বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


কানাডায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে চারদিনের সরকারি সফরে কানাডায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গী দলের সদস্যরা আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শুক্রবার (৮ জুন) সন্ধ্যা সাড়ে ৭টা (স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়) টরেন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

সূত্র জানায়, এবারের জি৭ সম্মেলনের আউটরিচে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ ও কানাডার যৌথ উদ্যোগে এ আলোচনা অনুষ্ঠিত হবে। ওই আয়োজনে কানাডা সরকারের বিশেষ আমন্ত্রণে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ আলোচনায় তিনি রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের ওপর জোর দেবেন। সেই সঙ্গে উন্নয়নশীল দেশের প্রাথমিক মর্যাদায় উন্নীত হওয়ায় জি৭ দেশগুলোর পরিবর্তিত বাণিজ্য সুবিধা নিয়েও আলোচনা করবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও জি-৭ শীর্ষ সম্মেলনের বিশেষ অধিবেশনে যেসব বিশ্বনেতা ও আন্তর্জাতিক সংস্থা প্রধানগণ যোগ দিচ্ছেন তারা হলেন : জি-২০’র চেয়ারপারসন ও আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাওরিসিও ম্যাক্রি, চেয়ার অব দ্য ক্যারাবিয়ান কমিউনিটি (সিএআরআইসিওএম) ও হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসে, জ্যামাইকার প্রেসিডেন্ট এন্ডু হোলনেস, কেনিয়ার প্রেসিডেন্ট উইরো কেনেয়াত্তা, মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলদা হেইনি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন ও রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকে সল, সিসিলির প্রেসিডেন্ট ড্যানি ফউরে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপসে, ভিয়েতনামের প্রধানমন্ত্রী নেগুয়েন উয়ান পিহুক, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মহাপরিচালক ক্রিস্টিন লাগারডে, অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের মহাসচিব জোস এঞ্জেল গোরিয়া, জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জিওরগিয়েভা।

আরও পড়ুন : কানাডার উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ