শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনি কবরস্থান ভেঙে ‘জাতীয় উদ্যান’ বানাচ্ছে ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম : এবার ফিলিস্তিনিদের কবরস্থান ‘বাব আল রাহমা’ কো ‘জাতীয় উদ্যান’ বানানোর জন্য কাজ শুরু করেছে ইসরায়েল। দেশটির ‘নেচার অ্যান্ড পার্ক অথরিটি’ (আইএনপিএ) দখলকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত কবরস্থানটির একাংশে খোঁড়াখুঁড়ি করছে।

ফিলিস্তিনি সংবাদসংস্থা ওয়াফা নিউজ এজেন্সির বরাতে মিডিল ইস্ট মনিটর জানিয়েছে, প্রায় ২০ দিন আগে আইএনপিএর কর্মকর্তারা কবরস্থানটিতে এসে উপস্থিত হয়।

২০১৫ সালেই বাব আল রাহমা নামের কবরস্থানটি ধ্বংস করে সেখানকার জমি জাতীয় উদ্যানে যুক্ত করার কথা জানিয়েছিল ইসরায়েল। গত মাসে কবরস্থানটির একাংশ দখলে নিয়ে ওই স্থনাটির চারপাশে ধাতব বেড়া স্থাপন করা হয়।

গতকাল থেকে তারা কবরস্থানের মাটির সঙ্গে সঙ্গে মৃত ফিলিস্তিনিদের কবরও খুঁড়ে ফেলছে। তাদের ভাষ্য, তারা জাতীয় উদ্যান বানানোর কাজ করছে।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা লিখেছে, জাতীয় উদ্যান বানানোর জন্য তারা যে স্থানে কাজ করছে সেই স্থানে শতাব্দী প্রাচীন ফিলিস্তিনি নেতাদের সমাহিত করা হয়েছিল।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটর লিখেছে, জাতিসংঘের বহুসংখ্যক প্রস্তাবনাতে পূর্ব জেরুজালেমকে অধিকৃত এলাকা হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানকার কোনও জমিতে স্থাপনা তৈরির আইনগত বৈধতা নেই ইসরায়েলের।

আরও পড়ুন : ফিলিস্তিনিদের ঘুড়ি আতংকে ইসরাইল!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ