বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত?

মমতা ছাড়া তিস্তার পানি বণ্টন সম্ভব নয়: সুষমা স্বরাজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম :  বাংলাদেশের সঙ্গে  তিস্তার পানি বণ্টন  পশ্চিমবঙ্গ সরকারের  ইঙ্গিত ছাড়া সম্ভব নয়। ২৮ মে সোমবার এমনটা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ।

নরেন্দ্র মোদি সরকারের চার বছর পূর্তি উপলক্ষে সোমবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এমন তথ্য জানান।  খবর ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া।

সুষমা বলেছেন,  তিস্তা চুক্তি শুধু ভারত আর বাংলাদেশ এই দুই সরকারের বিষয় নয়, পশ্চিমবঙ্গও সেখানে খুব গুরুত্বপূর্ণ একটি পক্ষ। ঠিক সে জন্যই আমরা বারবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার কথা বলছি।

তিনি আরও জানান, ২০১৭ সালে শেখ হাসিনার দিল্লি সফরের সময় মমতা বন্দ্যোপাধ্যায় যে বিকল্প প্রস্তাব দিয়েছিলেন সেটাকে কাজে লাগানো যায় কিনা, তা-ই এখন খতিয়ে দেখা হচ্ছে। ওই প্রস্তাবটা ছিল তিস্তা বাদ দিয়ে উত্তরবঙ্গের আরও দুই-তিনটি নদী (মানসাই, ধরলা, জলঢাকা বা শিলতোর্সা) থেকে একই পরিমাণ পানি বাংলাদেশে পাঠানো।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওই নদীগুলোর পানি  ভাগ হলে তাতে তারা পানিও পাবে, তিস্তাও বাঁচবে। এখন কেন্দ্রীয় সরকারের পানিসম্পদ মন্ত্রণালয় ও রাজ্য সরকার মিলে সেই প্রস্তাবের ফিজিবিলিটি স্টাডি করছে, যদিও আমরা ওই রিপোর্ট এখনও হাতে পাইনি ।

এদিন রোহিঙ্গা সংকট নিয়েও মিয়ানমারের ভূমিকার সমালোচনা করে একটি কথাও বলেননি তিনি। বরং ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর মধ্যে থেকে হাজার খানক ফিরিয়ে নেয়ার ঘোষণা গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে দেখছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন : তিস্তা চুক্তি নিয়ে দুই দলের পাল্টাপাল্টি বক্তব্য


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ