শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


এমপিও পাচ্ছেন দারুল ইহসান থেকে পাস করা ‘বেসরকারি শিক্ষকরা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : উচ্চ আদালতের নির্দেশে বন্ধ হওয়া দারুল ইহসান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদধারী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের ভাগ্য খুলছে।

২০১৬ সালের ১৩ এপ্রিল উচ্চ আদালতের রায়ের আগে পাস করা ব্যক্তিদের সনদ মূল্যায়ন করে কর্মস্থল পরিবর্তন, উচ্চ পদে পদোন্নতি ও বিধি মোতাবেক যোগদান করেও যারা বঞ্চিত তাদের এমপিও (মান্থলি পে অর্ডার) দেওয়ার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ১৩টি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ১৩ এপ্রিল হাইকোর্ট রায় ঘোষণা করেন। রায়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয় এবং এই নামে কোনও বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি না দেওয়ার জন্য সরকারকে নির্দেশ দেওয়া হয়।

রায়ে বলা হয়, আইনের দৃষ্টিতে দারুল ইহসান কোনও বিশ্ববিদ্যালয় নয়। তবে সনদ অবৈধ ঘোষণা করেননি আদালত।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রায় প্রকাশের পর দারুল ইহসান থেকে অর্জিত সনদধারী এমপিওভুক্ত প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তিতে জটিলতা তৈরি হয়। নতুন এমপিভুক্তির জন্য আবেদনকারীদের এমপিওভুক্তি বন্ধ হয়ে যায়।

ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারীরা নতুন প্রতিষ্ঠানে উচ্চতর পদে এমপিওভুক্ত হতে পারছেন না। ফলে দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে এ বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়।

জটিলতা নিরসনে আদালতের রায়ের আলোকেই ব্যবস্থা নেওয়া হবে বলে সাংবাদিকদের কাছে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব (মাধ্যমিক) সালমা জাহান।

আরো পড়ুন : যৌন কেলেঙ্কারির ফাঁদে সুইডিশ অ্যাকাডেমি : ২০১৮ নোবেল সাহিত্য পুরস্কার স্থগিত ঘোষণা

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ