শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


২৫ বছরে নৃশংসভাবে ১ কোটি ২৫ লাখ মুসলমান হত্যা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: গত ২৫ বছরের যুদ্ধে এক কোটি ২৫ লাখ মুসলমান নিহত হয়েছেন বলে জানিয়েছেন তুরস্কের গবেষক রেফিক তুরান। শনিবার ইস্তানবুলে এক সম্মেলনে বক্তৃতাকালে তিনি বলেন, মানব ইতিহাসে লড়াই এবং যুদ্ধ এক অপরিহার্য অংশ।

তুরস্কের ইতিহাস সমিতির প্রধান হিসেবে দায়িত্ব পালন করা এই পণ্ডিত বলেন, সচরাচর দুই দেশের মধ্যে যুদ্ধ সংঘটিত হয়ে থাকে। একটা যুদ্ধের ফল কী হবে, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। কিন্তু যাই বলি না কেন, যুদ্ধ আমাদের জীবনের অংশ হয়ে গেছে।

'বিশ্বযুদ্ধ, তুর্কি ও সিরিয়া- ক্ষমতার এক অসমাপ্ত লড়াই' শিরোনামের ওই সম্মেলনে তিনি বলেন, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, সংঘাতে মুসলমানদের বড় একটা অংশ ক্ষয় হয়ে গেছে। গত ২৫ বছরে সেই সংখ্যাটা সোয়া কোটির কম নয়।

নিহত মুসলমানদের এই সংখ্যাটা একটা বিশ্বযুদ্ধে যে পরিমাণ লোক ক্ষয় হওয়ার কথা, প্রায় তার সমান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইরান সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা করতে চায় না। বিষয়টা একেবারে সহজে বোধগম্য হওয়ার কথা।

তার মতে, সিরিয়ার ৮০ শতাংশ সমস্যার সমাধান করে দিয়েছে তুরস্ক। আর কোনো দেশ এমনটি করতে পারেনি। মানবিজ থেকে সন্ত্রাসীদের তাড়িয়ে দেয়ার পর সেখানে শান্তির সম্ভাবনা তৈরি হয়েছে।

সূত্র: দ্য ডেইলি সাবাহ

আরো পড়ুন- কাল শুরু হচ্ছে দাওরায়ে হাদিস পরীক্ষা; অংশ নিচ্ছেন ২০৭৪৮ শিক্ষার্থী


সম্পর্কিত খবর