শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গাদের দ্রুত দেশে ফিরিয়ে নেয়া হবে : মিয়ানমারের মন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আজ বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে মিয়ানমারের সমাজকল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন মায়াত আয়ে জানিয়েছেন, রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিশ্চিত করে দ্রুত সময়ের মধ্যে তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়া হবে।

মিয়ানমারে সরকারি বাহিনীর হাতে দমন-পীড়নের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খবর নিতে ১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বুধবার কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন মিয়ানমারের মন্ত্রী ড. উইন মায়াত আয়ে।

১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে আজ বেলা সাড়ে ১১টার দিকে কুতুপালং ক্যাম্পে পৌঁছান মন্ত্রী ড. উইন। তারা সেখানে পৌঁছালে প্রথমে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। পরে ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর কার্যালয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে দীর্ঘ সময় আলাপ করেন মন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

এ সময় ন্যাশনাল ভেরিফিকেশন কার্ডসহ রোহিঙ্গাদের নাগরিক নানা সুযোগ-সুবিধা প্রদানের কথা উল্লেখ করে মন্ত্রী তাদের নিজ দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান। পাশাপাশি নির্যাতনের শিকার রোহিঙ্গাদের খোঁজ খবর নেন তিনি। এ সময় রোহিঙ্গারাও তাদের দাবি-দাওয়া মন্ত্রীর কাছে তুলে ধরেন।

রাখাইন ভাষায় মন্ত্রীর সঙ্গে কথা বলা রোহিঙ্গা আবুল ফজল বলেন, মন্ত্রী আমাদের (রোহিঙ্গাদের) নাগরিক সুবিধা দিয়ে দেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা চলছে বলে জানান।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ