বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

পরিকল্পিত হত্যাকাণ্ড চালাতে নার্ভ গ্যাস মজুদ করছে রাশিয়া : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পরিকল্পিত হত্যাকাণ্ড চালাতে গেলো ১০ বছর ধরে নার্ভ গ্যাসের মজুদ গড়ে তুলেছে রাশিয়া। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বিবিসির অ্যান্ড্রু মারকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন।

তিনি বলেন, গত ১০ বছরে রাশিয়া যে শুধু হত্যার কাজে নার্ভ গ্যাসের ব্যবহার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে তাই নয়, সেই সঙ্গে দেশটি বিষাক্ত গ্যাস ‘নভিচক’র মজুদ গড়ে তুলেছে।

৪ মার্চ ব্রিটেনের সালিসবারি শহরে নার্ভ গ্যাস হামলায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন সাবেক রুশ দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপল ও তার মেয়ে ইউলিয়া।

ওই ঘটনার জন্য রাশিয়াকে দায়ি করেছে যুক্তরাজ্য। শুধু তাই নয় ব্রিটেন এ ঘটনায় ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করে। পাল্টা জবাবে রাশিয়াও ব্রিটেনের ২৩ কূটনীতিককে বহিষ্কার করে।

ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের দাবি, একটি ব্রিটিশ গবেষণাগার থেকে হয়তো রুশ গুপ্তচর হত্যা প্রচেষ্টার নার্ভ গ্যাস সরবরাহ করা হয়েছে। বরিস জনসন তার সাক্ষাৎকারে মস্কোর এই দাবিকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করেন।

এর আগে বরিস জনসন অভিযোগ করেছিলেন, এ সম্ভাবনা ‘অত্যন্ত প্রবল’ যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে সালিসবারি শহরে নার্ভ গ্যাস হামলার নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক আইনে নার্ভ গ্যাসের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ