বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

তিন তালাকের পর ‘হিল্লা বিয়ে’ নিষিদ্ধের আবেদন ভারতীয় আদালতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ভারতের সুপ্রীম কোর্টে ‘একসঙ্গে তিন তালাক’কে অবৈধ ঘোষণার পর এবার মুসলিম সমাজে প্রচলিত ‘হিল্লা বিয়ে’ নিষিদ্ধের বিরুদ্ধে আবেদন করা হয়েছে। খবর  ডেইলি সিয়াসাত-এর।

ভারতের সুপ্রীম কোর্টের ওই আবেদনে বলা হয়, মুসলিম সমাজে প্রচলিত বহু বিবাহ ও হিল্লা বিয়েকে অসাংবিধানিক ও নারীদের মৌলিক অধিকার বিরোধী বলে আখ্যা দেওয়া হোক।

প্রসঙ্গত,  হিল্লা বিয়ে হচ্ছে, কোনো ব্যক্তি তার সাবেক স্ত্রীকে ততক্ষণ পর্যন্ত বিয়ে করতে পারবে না যতক্ষণ না সে স্ত্রী অন্য কাউকে বিয়ে না করে ও তাকে পুণরায় তালাক দেওয়া না হয়। দ্বিতীয় স্বামী তাকে তালাক দেওয়ার পর ইদ্দত পালনের পরই প্রথম স্বামী তাকে পুণরায় বিয়ে করতে পারবে।

এদিকে, পাঁচ বিচারকের সমন্বিত বেঞ্চে আবেদনটি শুনানির পর বলা হয়, সংখ্যাধিক্যের রায়ের ভিত্তিতে তিন তালাককে অবৈধ ঘোষণা দেওয়ার পর পরিস্থিতি অনুকূলে না থাকায় বর্তমানে রায় শুনানি থেকে বিরত থাকা হচ্ছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ