79142

রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর ‘সন্ত্রাসের রাজত্ব’; গুম হচ্ছে রোহিঙ্গা নারী: জাতিসংঘ

শাহনূর শাহীন: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব এন্ড্রু গিলমোর বলেছেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর এখনো ‘সন্ত্রাসের রাজত্ব’ অব্যহত রয়েছে।

প্রতিনিয়ত সেখানকার নারী ও মেয়েরা গুম হচ্ছে। এখনো বহু মানুষ না খেয়ে থাকতে বাধ্য হচ্ছেন। খবর বিবিসি।

বাংলাদেশে চারদিনের সফর শেষে জাতিসংঘের এই দূত বলেছেন, সংখ্যালঘু এই মুসলিম বর্মী জনগোষ্ঠীর উপর এখনো পরিকল্পিতভাবে সহিংসতা চালানো হচ্ছে। তিনি বলেন, তবে এর ধরনের কিছুটা পরিবর্তন ঘটেছে।

গিলমর বলেন, বর্তমানে মায়ানমারের যে পরিস্থিতি তাতে সেখানে ফিরে গিয়ে নিরাপদে বসবাস করা অসম্ভব।

তিনি বলেন, মায়ানমার সরকার সারা বিশ্বকে এটা বলতে ব্যস্ত যে তারা রোহিঙ্গাদের গ্রহণ করতে প্রস্তুত, কিন্তু ঠিক একই সময়ে তাদের বিভিন্ন বাহিনী রোহিঙ্গাদেরকে বাংলাদেশের দিকে পাঠিয়ে দিচ্ছে।’

যদিও নির্যাতনের অভিযোগ অস্বীকার করে মায়ানমারের সেনাবাহিনী শুরু থেকেই বলে আসছে যে তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

বাংলাদেশ সফরকালে এন্ড্রু গিলমোর কক্সবাজারের বিভন্ন রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখে বলেন, ‘সেখানে আমি যা দেখেছি, যা শুনেছি তা থেকে অন্য কিছু উপসংহার টানা যায় না।’

তিনি বলেন, ‘হত্যা ও গণ-ধর্ষণের পরিবর্তে এখন সেখানে একটু কম মাত্রায় সন্ত্রাস চালানো হচ্ছে, লোকজনকে ক্ষুধার্ত থাকতে বাধ্য করা হচ্ছে’।

উল্লেখ্য, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্যে বাংলাদেশ ও মায়ানমারের কর্মকর্তাদের মধ্যে আলাপ আলোচনা চলমান থাকলেও গত সপ্তাহে সীমান্তে বর্মী সৈন্যের সমাবেশ ঘটানোয় নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

এসএস/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *