বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আইনের শাসন সূচকে বাংলাদেশের অবস্থান ১০২

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ২০১৭-১৮ সালের আইনের শাসন সূচকে ১১৩ দেশের মধ্যে বাংলাদেশ ১০২তম স্থানে রয়েছে। সূচকে ২০১৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩।এবার এক ধাপ এগিয়েছে।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এ সূচক প্রকাশ করেছে।

২০১৭ সালের সূচকে দক্ষিণ এশিয়ার ছয় দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে নেপাল। এর পর রয়েছে যথাক্রমে শ্রীলংকা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান। এ অঞ্চলের ছয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চার নম্বরে।

তালিকায় ১০২ নম্বরে থাকলেও নিম্ন মধ্য আয়ের ৩০ দেশের মধ্যে বাংলাদেশের স্থান ২৪।

বিশ্বের ১১৩ দেশের এক লাখ ১০ হাজার পরিবার এবং তিন হাজারেরও বেশি বিশেষজ্ঞের ওপর চালানো জরিপের ভিত্তিতে এ সূচক নির্ণয় করা হয়েছে।

এতে ৪৪টি উপাদানের মধ্যে বিশেষ করে আটটি প্রাথমিক উপাদানের ওপর জোর দেয়া হয়েছে। বিষয়গুলো হচ্ছে- সরকারের ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আইনশৃঙ্খলা পরিস্থিতি, নিয়মিত বাহিনী, দেওয়ানি বিচারব্যবস্থা ও ফৌজদারি বিচারব্যবস্থা।

২০১৭-১৮ সালের সূচকে শীর্ষে থাকা তিন দেশ হচ্ছে- যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। একেবারে নিচের দিকে থাকা তিন দেশ হচ্ছে- আফগানিস্তান, কম্বোডিয়া ও ভেনিজুয়েলা। র‌্যাংকিংয়ে দেশগুলোর স্থান যথাক্রমে ১১১, ১১২ ও ১১৩।

দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকা নেপালের সামগ্রিক অবস্থান ১১৩ দেশের মধ্যে ৫৮। আগের বছরের চেয়ে পাঁচ ধাপ এগিয়েছে দেশটি। ১১১ তম স্থান নিয়ে সূচকে এ অঞ্চলের সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে আফগানিস্তান।

গতবারের চেয়ে এবারের তালিকায় ৯ ধাপ এগিয়েছে শ্রীলংকা। দেশটির অবস্থান ৫৯ নম্বরে।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ