বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বইমেলায় ‘আওয়ার ইসলাম’ এর দুই প্রতিবেদকের নতুন বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুহৃদ বাঙ্গাল: সময়টা এখন বইবসন্তের । কারণ এ যে ভাষার মাস, আশার মাস। অমর একুশে বইমেলার মাস। তাই তো বইয়ের সোঁদাগন্ধে মৌ মৌ এখন বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। আর মুগ্ধ বিহ্বল বইপ্রেমিরাও। প্রতিদিনই নতুন নতুন বইয়ের গন্ধে মুগ্ধ, রঙে রঙিন হয়ে ওঠছে প্রতিটি স্টল, প্যাভিলিয়ন। এ যে এক অন্যবসন্ত।

এই বসন্তের হাওয়ায় যোগ হয়েছে ‘আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম’এর দুই প্রতিবেদক ‘হাসান আল মাহমুদ’ এবং ‘আমিনুল ইসলাম হুসাইনী’র দুই বইও।

হাসান আল মাহমুদের কিশোর কবিতার বই ‘এই ছেলেটি সেই ছেলেটি’এবং আমিনুল ইসলাম হুসাইনী’র ইসলামী শিশুতোষ ছড়ারবই ‘চাঁদ উঠেছে মরুর বুকে’ পাওয়া যাচ্ছে দাঁড়িকমা প্রকাশনীর স্টল ৬৬৬ নং এ।

এই ছেলেটি সেই ছেলেটি

হাসান আল মাহমুদের ‘এই ছেলেটি সেইছেলেটি’তে ওঠে এসেছে দেশপ্রেম, প্রকৃতির নানা বিষয়বস্তু। প্রকৃতি আর দেশপ্রেমের মায়ায় গড়া তার শিশুতোষ ছড়াগুলো সত্যিই খুব চমৎকার। চমৎকার তার ভাষাশৈলী আর রচনাকৌশলও।

এই বইয়ের ভূমিকায় ছড়াসম্রাটখ্যাত জগলুল হায়দার লিখেন, ‘অল্প কথায় সচল ছন্দে হাসান আমগো মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করছেন। এই ভাষা হাসানের হইলেও ভাবটা আসলে সবার। হাসানের বইটা শিশুপাঠক তো বটেই, বড়দের জন্যও সুন্দর পাঠ্য হইব বইলা আমার বিশ্বাস’।

ফকির আল মামুনের প্রচ্ছদে আবৃত এই কিশোরকবিতা গ্রন্থটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। বইটির গায়ের মূল্য মাত্র ৬০টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার স্টল নং ৬৬৬ এ।

চাঁদ উঠেছে মরুর বুকে

শিশুদের রহস্যঘেরা জগতের চেনা মুখ আমিনুল ইসলাম হুসাইনী’র ‘চাঁদ উঠেছে মরুর বুকে’ বইটি হাতে নিলেই বুঝা যায়, শিশুদের তিনি কতোটা কাছ থেকে দেখেন আর কতোটা ভালোবাসেন। সেই ভালোবাসারই রুপায়ণ যেন এই ছড়াগ্রন্থটি।

গ্রন্থটিতে নন্দিত এই ছড়াকার ছড়ায় ছড়ায় উপস্থাপন করেছেন আল্লাহর একাত্ববাদ, রাসুলের প্রেম,নীতি-নৈতিকতার কথা মা-বাবার আনুগত্য ভাই বোনের শ্রদ্ধা, বন্ধু পরিচিতি, এবং প্রতিবেশীর প্রতি সমবেদনা প্রকাশের উপলদ্ধি। একই সাথে তাদের মনকুটিরে গেঁথে দেন পবিত্র দেশপ্রেমও।

‘চাঁদ উঠেছে মরুর বুকে’ বইটির নাম করণ করা হয়েছে প্রিয় নবী হযরত মুহাম্মদ সা. এর আগমনী সময়কে কেন্দ্র করে।বইটি যে আমাদের মুসলিমশিশুর জন্য কতোটা জরুরি, তা বুঝে আসে বইয়ের ফ্লাপ পড়লেও।বইয়ের ফ্লাপ লিখেছেন ‘বালাদেশ ইসলামী লেখক ফোরাম’এর সাধারণ সম্পাদক,কবি ও গদ্যশিল্পী, ছন্দরাজ মুনীরুল ইসলাম।

তিনি ফ্লাপের এক জায়গায় লিখেন,‘বইটি সম্পর্ক বেশি কিছু বলার প্রয়োজন মনে করছি না। শুধু এতোটুকু বলছি, একটি মুসলিম শিশুর মনকে ইসলামের রঙে রঙিন করতে বইটি অনন্য ভূমিকা রাখবে’।

বইটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। মু.ওয়ালীউল্লাহ’র আঁকা প্রচ্ছদে আবৃত বইটির গায়ের মূল্য মাত্র ৬০ টাকা।বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৬৬৬ নং স্টলে।

আওয়ার ইসলাম পরিবার থেকে এই দুই প্রতিবেদকের জন্য রইল অকৃত্রিম শুভেচ্ছা।

ঘরে বসে বই দুটি রকমারিতে অর্ডর করতে কিনতে পারেন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ