শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দর্শনার্থীদের ভিড়ে অতিথি পাখি শুন্য জাবি’র প্রধান দুই লেক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অনলাইন ডেস্ক:  সবেমাত্র শীতের শুরু, শেষ হওয়া তো বহুদূর কিন্তু তার আগেই অতিথি পাখি শূন্য হয়ে গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়য়ের প্রধান দু’টি লেক।

ক্যাম্পাসে বেড়াতে আসা মানুষের ভিড় ও লেকের পাশে অত্যাধিক যানবাহনের আনাগোনার কারণেই এমনটি হয়েছে বলে অভিযোগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের।

সাধারণত শীতের সময় উত্তর থেকে আসা অতিথি পাখিরা জাবির লেকগুলোতে মধ্য মার্চ পর্যন্ত অবস্থান করে। কিন্তু এবার দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টা চিত্র।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে পোস্ট দিয়েছেন অনেক শিক্ষার্থী। তাদের অনেকে প্রশাসনিক অব্যবস্থাপনাকে দায়ী করেছেন। কেউ কেউ আবার ক্যাম্পাসে বহিরাগতদের ভিড়ের দিকে আঙ্গুল তুলেছেন।

জাবির প্রশাসনিক ভবন ও জাহানারা ইমাম হল এলাকার লেক দু’টিই ক্যাম্পাসে আশ্রয় নেয়া অতিথি পাখির মূল আবাসস্থল। কিন্তু জন কোলাহলের কারণে গত দুই সপ্তাহে সেখানে একটিও পাখি পাওয়া যায়নি।

লেক দু’টি থেকে পাখিরা চলে গিয়ে আশ্রয় নিয়েছে ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনের পেছনে থাকা বন্যপ্রাণি উদ্ধার কেন্দ্রের লেকে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, ‘ছুটির দিনগুলোতে বেড়াতে আসা অতিথিরা প্রধান দুই লেকের পাড়ে অনেক ভিড় করেন। নিজেদের গাড়িও পার্ক করে রাখেন।

এর ফলে প্রায়ই যানজটের সৃষ্টি হয়। এসব কারণে অতিথি পাখিদের অসুবিধা হয়। এবছর তারা লেক দু’টি ছেড়ে আগেই চলে গেছে।’

একই বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, ‘আমরা ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এবিষয়ে জানিয়েছি এবং যানবাহন চলাচল সীমিত করতে পরামর্শ দিয়েছি।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, ‘পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেব এবং যত দ্রুত সম্ভব অতিথি পাখিদের জন্য ক্যাম্পাস এলাকাকে নিরাপদ অভয়ারণ্য করতে চেষ্টা করব।’

যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন জানান, পাখিদের অসুবিধা দূর করতে ক্যাম্পাসে গাড়ি প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ