শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা সঙ্কট; সঙ্কটে বাংলাদেশ শীর্ষক মতবিনিময় সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে ইসলামী জনকল্যাণ পরিষদ কাতারের সহযোগিতায় আয়োজিত রোহিঙ্গা সংকট ও তার উত্তরণের উপায় অনুসন্ধানে ‘মানবতার নবী হজরত মুহাম্মদ সা., রোহিঙ্গা সঙ্কট : সঙ্কটে বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ২১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সভা অনুষ্ঠিত হয়। বিকাল ৩টায় শুরু হয়ে শেষ হয় রাত ৮ টায়। এতে রোহিঙ্গা সঙ্কট ও উত্তরণের উপায় নিয়ে নানা আলোচনা ও প্রস্তান উপস্থাপন করেন দেশের শীর্ষস্থানীয় শিক্ষাবিদ, বুদ্ধিজীবি, সংসদ সদস্য, সাংবাদিক ও উলামা মাশায়েখগণ।

অনুষ্ঠানে রোহিঙ্গা বিষয়ক মতবিনিময়ের পাশাপাশি উত্তর আমেরিকার জনপ্রিয় বাংলা টিভি আইটিভি ২৪ ডটকম ও অভিজাত প্রকাশনা সংস্থা মাকতাবাতুল আখতারের সহযোগিতায় মাসব্যাপী অনুষ্ঠিত ‘সিরাতুন্নবী সা. কুইজ-২০১৭’ বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়াও পবিত্র রবিউল আউয়াল মাস উপলক্ষে শাহীন শিক্ষা পরিবার, রকমারি ডটকম, মাকতাবাতুল ইসলাম, মাদানী কুতুবখানা ও মাদরাসার হিকমা ঢাকা’র সহযোগিতায় আয়োজিত ‘নবীজিকে চিঠি লিখে জিতে নাও পুরস্কার’ এর ৩০ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

আওয়ার ইসলামের তত্ত্বাবধানে পরিচালিত ৩ মাসব্যাপী লেখালেখি ও সাংবাদিকতা কোর্সের উত্তীর্ণ শিক্ষার্থীর হাতে সনদও তুলে দেন অতিথিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক একান্ত সচিব র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুবের সঞ্চালনায় এবং প্রধান সম্পাদ মুফতী আমীমুল ইহসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আলোচনা পেশ করেন দেশের শীর্ষ আলেম, বুদ্ধিজীবী, দার্শনিক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ রাজনীতিবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ।

প্রধান অতিথির বক্তব্যে র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেন, ‘মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।’

নবীজিকে স্মরণ করে তিনি বলেন, হজরত মুহাম্মদ সা. শুধু মুসলমানের নবী হয়ে দুনিয়াতে আসেন নি তিনি এসেছেন পুরো জাতির নবী হয়ে। মানবতার নবী হয়ে। দুঃখের বিষয় হলো, আমরা তার মানবতাবাদকে ছড়িয়ে দিতে পারছি না এবং সমাজে তুলে ধরতে পারছি না।

রোহিঙ্গা সঙ্কটকে মুসলিম সঙ্কট হিসেবে না দেখে মানবতার সঙ্কট হিসেবে দেখলে আরও সহজে এ সমস্যার সমাধান হতে পারে বলেও তিনি মত দেন।

তিনি বলেন, মিয়ানমারে নির্যাতনের ফলে ইতোমধ্যেই ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছেন। তাদের কারণে আমাদের ইকনোমিতে প্রভাব ফেলেছে। তাদের যদি দ্রুত আমরা মিয়ানমারে স্যাটেল করতে না পারি তাহলে আমাদের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে।

রোহিঙ্গ সংকট মোকাবেলায় দেশের সর্বশ্রেণির মানুষ এগিয়ে এসেছে মন্তব্য করে তিনি বলেন, এ বিশাল জনগোষ্ঠির আশ্রয় দানে বাংলাদেশের সর্বস্তরের মানুষ এগিয়ে না আসলে সরকারের পক্ষে হিমশিম খেতে হতো।

এ সংকটে উলামায়ে কেরাম যেভাবে এগিয়ে এসেছেন তা সত্যিই প্রসংশনীয় বলে মন্তব্য করেন তিনি।

সভাপতির বক্তব্যে মুফতী আমীমুল ইহসান বলেন, ‘আওয়ার ইসলাম দেশ, জাতি, মানবতা ও ইসলামের প্রতি দায়বদ্ধ। ইসলামের বিশুদ্ধ বিশ্বাস ও দেশপ্রেম বুকে নিয়ে মানবতার পক্ষে কাজ করছি আমরা। রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশ একটি নতুন সঙ্কটের মুখোমুখি করেছে। এ সঙ্কট মোকাবেলায় সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন। সম্মিলিত উদ্যোগ ও প্রচেষ্টাকে তরান্বিত করতেই আজকের এ সভার আয়োজন।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল মিলস এন্ড পাওয়ারলুম ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশন সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ আজিজুল হক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ডিজিএম আলী আবদুল মুনতাকিম, ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, জামিয়া ইদারাতুল উলুম আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী, আম্বর শাহ জামে মসজিদের খতিব মাওলানা মাজহারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আবদুল মান্নান মিয়াজী, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র সাংবাদিক আহমদ সেলিম রেজা, ন্যাশনাল কংগ্রেস অব ভলান্টিয়ার এনসিভির চেয়ারম্যান এ্যাডভোকেট শফিকুল ইসলাম,  লেখক ও মুহতামিম মাওলানা রুহুল আমিন সাদী।

মারকাজুত তাকওয়া ঢাকার পরিচালক মুফতি হাবিবুর রহমান মিসবাহ, বাংলানিউজ২৪ডটকমের নিউজরুম এডিটর মুফতি এনায়েতুল্লাহ, মানবাধিকার কর্মী মনিরুজ্জামান মামুন, মাসিক আল কারীম-এর নির্বাহী সম্পাদক মাওলানা দেলোয়ার হোসাইন সাকি, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দীন বাবর, শীলনবাংলাদেশ সম্পাদক মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম, কলমদানী সম্পাদক সালাহুদ্দীন মাসউদ প্রমুখ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ