শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রোহিঙ্গা সঙ্কটে ইসরায়েলের অর্থ নেবে না বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গা সঙ্কটে ইসরায়েলের পক্ষ থেকে অর্থ সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে বাংলাদেশ। দেশটির সাথে কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকায় তাদের অর্থ সহায়তাও বাংলাদেশ নেবে না বলে জানিয়েছে।

ইসরায়েলি গণমাধ্যম ওয়াইনেট নিউজ বৃহস্পতিবার এই তথ্য দেয়।

এর আগে মিয়ানমার বাহিনীর নিপীড়নে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার প্রস্তাব দেয় ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে বাংলাদেশ তা বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেছে।

ওয়াইনেট নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সহায়তা বাংলাদেশের জন্য স্পর্শকাতর হতে পারে বলে সহায়তা প্রত্যাখ্যান করা হয়েছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরু করে দেশটির সেনবাহিনী। হত্যা আর গণধর্ষণের হাত থেকে বাঁচতে বাংলাদেশে প্রায় পর সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে আসে।

অক্টোবর ও নভেম্বর মাসে আরো ৪০টি গ্রামের ভবনসহ বহু ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে বলে সংস্থাটি দেখতে পেয়েছে। ২৫ আগস্টের পর রাখাইনে এ নিয়ে ৩৫৪টি গ্রাম আংশিক বা পুরোপুরি পুড়িয়ে দেয়া হয়েছে।

রোহিঙ্গা সঙ্কটে এখনো কোনো যৌক্তিক সুরাহা হয়নি। তাদের জন্য প্রচুর খাদ্য ও অর্থ সহায়তা প্রয়োজন। তবে ইসরায়েলের মতো দখলদার রাষ্ট্রের সাথে বাংলাদেশ কোনো ধরনের সম্পর্ক ইতোপূর্বে রাখেনি অতীতেও রাখবে বলেই মনে করেন বাংলাদেশ সরকার। আর এ কারণে দেশটির কোনো সহায়তাও প্রয়োজন নেই বলে মনে করছেন কর্তাব্যক্তিগণ।

রোহিঙ্গা সঙ্কট; সঙ্কটে বাংলাদেশ শীর্ষক মতবিনিময় সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ