শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

আরও একটি নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ‘সময়ের উক্তি মানবতার মুক্তি’ এই স্লোগানকে ধারণ করে আজ ৮ ডিসেম্বর শুক্রবার সকাল ১১ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ জনতার সংসদ (বাজস) নামে একটি নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ জনতার সংসদ (বাজস) এর আহ্বায়ক জসীম উদ্দিন আপন। লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ জনতার সংসদ (বাজস) এর সম্পাদক মাহফুজ শামীম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খালেদ মোশাররফ, সেলিম রেজা, এস.এম ইয়াসিন আরাফাত, শেখ মোহাম্মদ, জোবায়রুল ইসলাম, রিদওয়ান নোমানী, আদনান হোসেন হৃদয়, রাশেদ, অনন প্রমুখ। সার্বিক পরিচালনায় ছিলেন আজিম ভূইয়া।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমান বাংলাদেশ এক গভীর রাজনৈতিক সংকটে নিমজ্জিত। ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের আজকের চিত্র সত্যিই হতাশাজনক।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় যে সাম্য, মানবিক মর্যাদা আর সামাজিক ন্যায় বিচার ভিত্তিক রাষ্ট্র বাংলাদেশ হওয়ার কথা ছিল, তা সম্পূর্ণ উল্টো দিকে হাটছে। সংবিধান থেকে শুরু করে দেশের অর্থনীতি, পররাষ্ট্রনীতি, শ্রমনীতিসহ রাষ্ট্র পরিচালনার অন্যান্য কলকব্জাগুলো আপামর জনগণের উপর দুঃশাসন চালানোর হাতিয়ার হিসেবে কাজ করছে।

গণতন্ত্রের রক্ষাকবচ জবাবদিহিতা এবং প্রশ্ন করার অধিকার তা আজ আইন করে বন্ধ করা হয়েছে, যা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সাথে কোনভাবেই করা যেতে পারে না। দীর্ঘ সময় ধরে গণবিরোধী রাজনীতি চর্চার দরুন রাষ্ট্রের চিত্র আজ ভয়াবহ আকার ধারণ করেছে।

অব্যাহত গুম, খুন, ধর্ষণ, রাহাজানি, টেন্ডারবাজি, চাঁদাবাজি, ব্যাংক লুট, নজিরবিহীন ঘুষ-দুর্নীতি, স্বজনপ্রীতি, সামাজিক মূল্যবোধের অবক্ষয়, শিক্ষা ধ্বংস, সীমান্ত হত্যা, নারী নির্যাতন, শ্রমিক নির্যাতন, বিদেশে টাকা পাচার, ক্ষমতার সাথে জড়িত থাকাদের হাতে অবৈধ সম্পত্তির পাহাড়, শাসকদের আইন করে জবাবদিহীহীনতা, রাষ্ট্রীয় সন্ত্রাস, সাম্প্রদায়িকতার বীজ পুঁতে জনগণকে বিভক্ত করা, সংখ্যায় কম থাকা জাতিসমূহের উপর নিপীড়ন ইত্যাদি অতীতের যেকোন রেকর্ড ছাড়িয়ে গেছে।

স্বাধীনতার পর থেকে আজকে পর্যন্ত নির্বাচিত, অনির্বাচিত, সেনাসমর্থিত শাসকরা কিছু সংখ্যক লোককে ব্যবহার করে নিজেদের আখের গুছিয়েছে, উন্নয়নের নাম করে অপরিকল্পিত নগরায়ন, বৈদেশিক ঋণ, নামে বেনামে বিভিন্ন ধরনের চুক্তি, খাদ্য দূষণ, পানি দূষণ, পরিবেশ-প্রতিবেশ বিরোধী নানা প্রকল্পে এবং সেগুলো বাস্তবায়নের জন্য সরকারের যে খড়গনীতি তা সত্যিই জনবিরোধী হতাশাব্যাঞ্জক চুড়ান্ত পর্যায়ের অগণতান্ত্রিকতায় রূপ নিয়েছে।

এতসব হতাশাব্যঞ্জক পরিস্থিতির বিপরীতে আশার কথা এই যে, তরুণ প্রজন্ম আজ জেগে উঠছ্ েসেই সূত্র ধরে বাংলাদেশ জনতার সংসদ (বাজস) আপামর জনসাধারণকে সাথে নিয়ে তারুণ্যনির্ভর শক্তিতে বলীয়মান হয়ে সার্বিক অর্থে একটি মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠায় বদ্ধ পরিকর।

একটি মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য পরবর্তী যা যা করণীয় বাংলাদেশ জনতার সংসদ (বাজস) সুপরিকল্পিত উপায়ে সম্ভাবনাময় তারুণ্যের উপর নির্ভর করে এবং জনগণকে সাথে নিয়ে একটি প্রকৃত মানবিক রাষ্ট্র গঠনে এগিয়ে যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংগঠনের আহ্বায়ক জসীমউদ্দিন আপন বলেন, বাংলাদেশের বর্তমান গভীর রাজনৈতিক সংকট থেকে উত্তরণের জন্য তরুণদের উত্থান ছাড়া অন্য কোন বিকল্প নেই।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ