শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


নতুন নেতৃত্বের অপেক্ষায় জিম্বাবুয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদুহ
প্রতিবেদক

জিম্বাবুয়ের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নিতে যাচ্ছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়া। তার শপথ গ্রহণের মধ্য দিয়ে  প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ৩৭ বছরের শাসনের পর নতুন যুগে প্রবেশ করবে দেশটি।

নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে গতকাল দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরেন।

রাজধানী হারারেতে ফিরেই এমারসন মনাঙ্গাগোয়া দেশের অর্থনীতিতে গতি সঞ্চারের পাশাপাশি নতুন গণতন্ত্রের বিকাশ ও কর্মসংস্থানের আশ্বাস দেন।

আগামী শুক্রবারই তিনি শপথ নিবেন বলে জানাচ্ছেন সরকারি মাধ্যমগুলো।

৭১ বছর বয়সী এই নেতা ২০১৮ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত রাষ্ট্র ক্ষমতায় থাকছেন।

হারারেতে জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-পেট্রিয়টিক ফ্রন্ট বা জানু-পিএফ কার্যালয়ে দলীয় সমর্থকদের উদ্দেশে এক ভাষণে মনাঙ্গাগোয়া সাম্প্রতিক অভিযানের কারণে সেনাবাহিনীকে ধন্যবাদ জানান এবং দেশ পুনর্গঠনের ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন।

ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়াকে বরখাস্ত করে অর্ধেকের কম বয়সী স্ত্রী গ্রেসকে উত্তরসূরি করা নিয়ে মুগাবের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয় ক্ষমতাসীন দলের। আর সেই সুযোগে ভাইস প্রেসিডেন্টের পক্ষ নিয়ে সেনাবাহিনী চলে আসে ক্ষমতার কেন্দ্রে।

এর পরই জানু-পিএফের পক্ষ থেকে একই সঙ্গে বহিষ্কার করা হয় মুগাবেকে। পাশাপাশি তাঁর দ্বিতীয় স্ত্রী গ্রেস মুগাবেকেও বহিষ্কার করা হয়, যিনি দলের মধ্যে ‘জেনারেশন-৪০’ নামে একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছিলেন এবং দলটির নারী শাখারও প্রধান ছিলেন।

সেদিনই বরার্ট মুগাবের স্থানে বরখাস্ত হওয়া ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়াকে দলীয় প্রধানের পদ দেওয়া হয়।

সূত্র : বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ