শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ক্ষমতাসীন দল থেকে বরখাস্ত হলেন মুগাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ’র সর্বোচ্চ নেতার পদ থেকে বহিষ্কৃত হয়েছেন দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তার পরিবর্তে দুই সপ্তাহ আগে বহিষ্কৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন মানিয়েংগাকে দলটির শীর্ষ পদে মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে মুগাবের ৩৭ বছরের শাসনের ইতি ঘটতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

দুই সপ্তাহ আগে ৯৩ বছর বয়সী রবার্ট মুগাবে বহিষ্কার করেন তার সরকারের ভাইস প্রেসিডেন্ট মানিয়েংগাকে। এর দশদিনের মাথায় দেশটির টেলিভিশন চ্যানেল ও গুরুত্বপূর্ণ স্থাপনার নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। স্ত্রী গ্রেসকে নিয়ে কার্যত গৃহবন্দী হয়ে পড়েন প্রেসিডেন্ট মুগাবে। তবে কোনো ধরনের অভ্যুত্থানের কথা অস্বীকার করে আসছে দেশটির সেনা কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওই বৈঠকে যোগ দিতে মুগাবের ব্যক্তিগত বাসভবন থেকে একটি গাড়িবহর বাইরে যেতে দেখা গেছে। আর এর পরেই জানু-পিএফ দলের সর্বোচ্চ পদে রদবদলের এই ঘোষণা এসেছে।

১৮ নভেম্বর শনিবার মুগাবের পদত্যাগ দাবিতে রাজধানীতে বিক্ষোভ করেছে কয়েক হাজার জিম্বাবুয়েবাসী। এদিকে রোববার মুগাবের সঙ্গে সেনা কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে সংবাদ সংস্থা রয়টার্স জানায়, দেশের প্রেসিডেন্টের পদ থেকেও মুগাবেকে সরানোর প্রক্রিয়া শুরু করেছে তার দল। এ ছাড়া ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকেও দলের সব ধরনের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য,  ১৯৮০ সালের সাধারণ নির্বাচনে জানু-পিএফ দলের নেতা হিসেবে জিম্বাবুয়ের ক্ষমতায় আসেন মার্কস-লেনিনপন্থী মুগাবে। প্রধানমন্ত্রী হিসেবে সাত বছর ক্ষমতায় থাকার পর ১৯৮৭ সালে তিনি প্রেসিডেন্ট হন। এভাবে এক নাগাড়ে ৩৭ বছর ধরে ক্ষমতায় রয়েছেন তিনি। তার নীতি পরিচিতি পায় ‘মুগাবেইজম’ নামে।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ