শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মঞ্জুরী কমিশনের কমিটিতে যুক্ত হচ্ছেন ৫ আলেম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রোকন রাইয়ান
নির্বাহী সম্পাদক

কওমি মাদরাসা সনদের স্বীকৃতির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ৯ সদস্যের কমিটিতে যুক্ত হচ্ছেন ৫ জন আলেম। বিষয়টি আওয়ার ইসলামকে জানিয়েছেন আল হাইআতুল উলয়ার কো চেয়ারম্যান বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সহ সভাপতি আল্লামা আশরাফ আলী।

বৃহস্পতিবার বিকেলে তিনি আওয়ার ইসলামকে জানান, কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতির প্রক্রিয়া হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশিন ৯ সদস্যের একটি কমিটি করেছে। আমাদের দেয়া গঠনতন্ত্র, কারিকুলাম ও সিলেবাস বিষয়ে দেশীয় ও আন্তর্জাতিক শিক্ষা আইনের সঙ্গে সামঞ্জস্য বিধানের জন্য তারা কাজ করবে বলে আমাদের অবগত করেছেন।

সম্প্রতি মঞ্জুরী কমিশন কওমি মাদরাসা বিষয়ে বিস্তারিত অবগতির জন্য ৫ জন আলেমের সহযোগিতা চেয়েছেন। হাইআতুল উলয়ার চেয়ারম্যান  আল্লামা শাহ আহমদ শফীর সঙ্গে বিষয়টি পরামর্শ করে পাঁচজন সদস্যের নাম নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

তিনি আওয়ার ইসলামকে আরও জানান, আগামী ১৫ নভেম্বরের মধ্যে কওমি মাদরাসা শিক্ষা নীতিমালা, কারিকুলাম ও আইন বিষয়ে আমরা কী চাই মর্মে লিখিত প্রদানের জন্যও মঞ্জুরী কমিশন আমাদের জানিয়েছে।

একই মাসের ২০ তারিখ ৫ সদস্যের প্রতিনিধি দল মঞ্জুরী কমিশনের কমিটির সঙ্গে দিপাাক্ষিক বৈঠক করে তাদের লিখিত বক্তব্যের যৌক্তিকতা সরাসরি উপস্থাপন করবেন বলে জানান তিনি।

জানা যায়, আল হাইআতুল উলয়ার ৩২ সদস্য অচিরেই বৈঠক করে ৫ সদস্য নির্বাচন করবেন এবং বেশ কয়েকটি দাবি উপস্থাপন করবেন।

উল্লেখযোগ্য দাবির মধ্যে রয়েছে, আল হাইআতুল উলয়াকে কওমি মাদরাসার জন্য স্বতন্ত্র কওমি বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরীর আবেদন এবং কারিকুলাম, শিক্ষা নীতিমালা মাদরাসা পরিচালনা আইন, সিলেবাস ও পরীক্ষা ইত্যাদি বিষয়ে চলমান স্বাতন্ত্র বজায় রেখে স্বাধীন স্বীকৃতি।

এছাড়াও কওমি বিশ্ববিদ্যালয়ের কোনো স্তরে সরকারি আমলা এবং সরকারের সঙ্গে দাফতরিক যোগাযোগ না রাখার প্রস্তাব করবে।

তবে পাঁচ সদস্যের প্রতিনিধিদের মধ্যে কারা থাকছেন সেটা সেটা না জানা গেলেও আল্লামা আশরাফ আলী ও আল্লামা আবদুল হালিম বুখারীসহ শীর্ষ আলেমদের নামই অন্তর্ভুক্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

কওমি মাদরাসা শিক্ষার কারিকুলাম ও আইনী কাঠামো গঠনের জন্য অক্টোবরে ৯ সদস্যের একটি কমিটি গঠন করে সরকার। যাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ৬ জন কর্মকর্তা রয়েছেন।

কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, ইউজিসি থেকে প্রফেসর আবদুল মান্নান (চেয়ারম্যান), প্রফেসর ড. মো. ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজ বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসাইন, প্রফেসর ড. মো. শাহ নেওয়াজ।

ইউজিসির বাইরে থেকে কমিটিতে রয়েছে, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ শফিকুর রহমান।

বেফাক ছাড়া ৫ বোর্ডের আলাদা বৈঠক; প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত


সম্পর্কিত খবর