বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


৩ শর্তে ইসির নিবন্ধন পাবে নতুন রাজনৈতিক দল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের সুযোগ দেয়া হবে। নিবন্ধন পেতে হলে দলগুলোকে ৩ টি মৌলিক শর্ত পূরণ করতে হবে।

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে এ তথ্য দিয়েছেন।

তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে দলগুলোকে শর্ত মেনে আবেদন করতে হবে। সোম অথবা মঙ্গলবার এই বিজ্ঞপ্তি আসবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, নতুন দল হিসাবে আগ্রহী যে কেউ জোট বা যে কোনো নামেই আবেদন করতে পারে। ইসি যাচাই-বাছাই করে নিবন্ধন দেবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের ৩টি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়।

শর্তগুলো হলো- ১. দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটি যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন; ২. যে কোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেওয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায়। ৩. দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ [২১টি] প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।

নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়।

তিনি জানান, কর্মপরিকল্পনা অনুযায়ী আবেদন যাচাই-বাছাই, দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে মার্চের মধ্যে নতুনদের নিবন্ধন চূড়ান্ত করার কথা রয়েছে। আগামী বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচনে যাতে তারাও অংশ নিতে পারে।

২০০৮ সালে নিবন্ধন পদ্ধতি চালু হওয়ার পর বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪০। তবে দশম সংসদ নির্বাচনে এর অধিকাংশগুলোই অংশ নেয়নি।

২০১৪ সালের সংসদ নির্বাচনের পর থেকে এ পর্যন্ত এক ডজন দল ও জোটের আত্মপ্রকাশ ঘটেছে। সক্রিয়তা থাকলেও নির্বাচনে অংশ নিতে হলে এই দলগুলোকে ইসিতে নিবন্ধিত হতে হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ