শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


নিম্ন আয়ের মানুষের জন্য রাজধানীতে ২০ হাজার ফ্ল্যাট নির্মাণের প্রকল্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : রাজধানী ঢাকা নগরীর জমি ও ফ্ল্যাটের মূল্য গগনচুম্বী, যা নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর ক্রয়ক্ষমতার বাইরে। এ অবস্থায় এসব মানুষের জন্য ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার।

মঙ্গলবার রাজধানীর শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলনকেন্দ্রে একনেকে'র চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুমোদন দেয়া হয়। প্রকল্পের অধীনে রাজধানীতে ২০ হাজার এ্যাপার্টমেন্ট নির্মাণ করা হবে, এগুলো নিম্ন আয়ের লোকজন কিনতে পারবে।

এর ব্যয় হবে নয় হাজার ৩১ কোটি টাকা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার সাংবাদিকদের বলেন, ‘‘সব প্রকল্পে ব্যয় হবে ১৫ হাজার ৭৩৫ কোটি টাকা।

এর মধ্যে সরকারি কোষাগার থেকে ১৩ হাজার ৪৩১ কোটি টাকা দেয়া হবে। বাকি দুই হাজার ৩০৪ কোটি টাকা বৈদেশিক সহায়তা হিসেবে সংগ্রহ করা যাবে।’’

পরিকল্পনা অধিদফতরের বিদায়ী সচিব মনজুর হোসেন বলেন, ‘‘বিভিন্ন শ্রেণীর মানুষকে ফ্ল্যাট দেয়া হবে। এর মধ্যে সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও লেখকেরা অগ্রাধিকার পাবেন।’’ বৈঠকে একই অধিদফতরে নতুন দায়িত্ব পাওয়া সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ঢাকার ‘উত্তরা ১৮নং সেক্টরে নিম্ন ও মধ্যম আয়ের জনসাধারণের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্প অনুমোদনের জন্য একনেকে উপস্থাপন করা হচ্ছে। বহুতলবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে ফ্ল্যাট হস্তান্তর করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

একনেক সদস্য পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, বাণিজ্যমন্ত্রী ফারুক খান, স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সচিববৃন্দ ও উচ্চপদস্থ বিভিন্ন কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলে

আরএম


সম্পর্কিত খবর