শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রোহিঙ্গা গনহত্যা: জাতিসংঘ অধিবেশনে আলোচনা তুলবেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান হত্যাকাণ্ডকে গণহত্যা বলে আখ্যা বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে  গণহত্যা চলছে। সবাই এ ঘটনায় চুপ রয়েছে এবং দূর থেকে তাকিয়ে দেখছে। গণতন্ত্রের আড়ালেই এ গণহত্যা চলছে।

তিনি বলেন, বিষয়টি জাতিসংঘের আসন্ন সাধারণ বার্ষিক অধিবেশনে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

গত সপ্তাহ থেকে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানের ওপর নির‌্যাতন ও হত্যা সীমা অতিক্রম করেছে।জাতিসংঘের এক রিপোর্টে বলা হয়, এ পর্যন্ত অন্তত ৪০০ মুসলমানকে হত্যা করা হয়েছে। তবে কোনো কোনো গণমাধ্যম নিহতের সংখ্যা এক হাজারের বেশি বলে খবর দিচ্ছে।

উল্লেখ্য, গতকাল রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলে তুরস্কের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন তুর্কি প্রেসিডেন্ট  রিসেপ তাইয়েপ এরদোগান। রোহিঙ্গা বিষয়ক সমস্যাটি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের আলোচনায় উপস্থাপনে তুরস্কের প্রয়াস অব্যাহত থাকবে বলেও আশ্বাস দেন তিনি।

২০১২ সাল থেকে উগ্রবাদী বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাযজ্ঞ চালিয়ে আসছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের সে দেশের নাগরিক বলে স্বীকার করে না দেশটির সরকার। শান্তিতে নোবেল বিজয়ী কথিত গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির দল ক্ষমতায় থাকার পরও এই হত্যাকাণ্ড নির্বিঘ্নে চলছে। এ পর্যন্ত অং সান সুচি মুসলমানদের হত্যাবন্ধে কোনো ব্যবস্থা নেন নি। এ নিয়ে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ