শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অভিন্ন কওমি শিক্ষা সিলেবাস প্রণয়নের উদ্যোগ নিলো বেফাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

উবায়দুল্লাহ সাআদ : কওমি শিক্ষা ধারায় প্রচলিত সকল সিলেবাস ও নেসাবের মাঝে সমন্বয়ের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাক। কওমি মাদরাসার সরকারি স্বীকৃতি বাস্তবায়নের লক্ষ্যে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ধারণা করছেন শিক্ষাবিশ্লেষকগণ।

আজ বেফাকের খাস কমিটির জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে এছাড়াও আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে একাধিক সূ্ত্রে।

বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলীর সভাপত্বিতে অনুষ্ঠিত আজকের বৈঠকে উপস্থিত ছিলেন খাস কমিটির গুরুত্বপূর্ণ সদস্যরা।

রাজধানী ঢাকার যাত্রাবাড়ীতে বেফাকের নিজস্ব কার্যালয়ে সকাল ৯টায় বৈঠক শুরু হয় এবং তা চলে দুপুর ২টা পর্যন্ত।

আজকের বৈঠকে কোন বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে, বৈঠকে অংশ নেওয়া জামিয়া গওহরপুর সিলেট-এর প্রিন্সিপাল বেফাকের সহ-সভাপতি মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, আ্ওয়ার ইসলামকে জানান, মূলত আজকের বৈঠকটি ছিল একটি ঘরোয়া বৈঠক। এখানে বেফাকের সার্বিক উন্নতি এবং বেফাকের কাজে আরও গতি আনতে কয়েকটি সিন্ধান্ত গ্রহন করা হয়েছে।’

বেফাকে আবারও কর্মী ছাটাই! কর্মীদের করুণ চিঠি!

আজকের বৈঠকে বেফাক বাংলাদেশে কওমি ধারায় প্রচলিত সকল সিলেবাসের (দরসে নেজামি, মাদানি নেসাব, কুরআন শিক্ষাবোর্ড ইত্যাদি) সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছে। সমন্বয়ের রূপরেখা ও কৌশল নির্ধারণের জন্য বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুসের নেতৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট একটি উপ-কমিটিও গঠন করা হয়েছে। মাওলানা মাহফুজুল হক ও মাওলানা মুসলেহ উদ্দীন রাজুও এ কমিটিতে রয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বেফাকের গঠনতন্ত্র ,দস্তরতুল মাদারিস তথা মাদরাসা পরিচালনা বিধি-বিধানসমূহের পুনর্মূল্যায়নও হয়েছে বৈঠকে। এ মূল্যায়ন ও সম্পাদনার জন্যও মাওলানা আবদুল কুদ্দুসকে প্রধান করে অারেকটি উপ-কমিটি গঠন করা হয়েছে ।

মাওলানা মুসলেহ উদ্দীন রাজু আরও জানান,  বেফাকের কার্যক্রম আরো গতিশীল করতে বেফাক প্রতিনিধিদল প্রতিটি বিভাগীয় শহরে সফর করবেন।

বেফাকে চলছে খাস কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক

বেফাকের খাস কমিটির আজকের বৈঠকে উপস্থিত ছিলেন- বেফাকের সহসভাপতি আল্লামা আনোয়ার শাহ, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, সহকারী মহাসচিব মাওলানা মাহফুজুল হক, বেফাকের মহাপরিচালক অধ্যাপক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী, মাওলানা সাজিদুর রহমান, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, মাওলানা নুরুল আমিন, মাওলানা আনাস মাদানী প্রমুখ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ