শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


দেশে ইসলামি সঙ্গীত নিয়ে কাজ করছে যত সংগঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জামিল আহমদ: খাওয়া পড়া কাজের সঙ্গে মানুষের অবসর সময় থাকে। এই অবসর কাটাতে মানুষ প্রয়োজন বোধ করে বিনোদনের। আমাদের সমাজে বিনোদনের অধিকাংশ আসবাবই সুস্থ সমাজবোধে উত্তীর্ণ নয়। এ দেশে বেশির ভাগ মানুষ ধার্মিক এবং তারা অশ্লীল বিনোদন পছন্দ করেন না। ইসলামি সঙ্গীত তাদের জন্য নিয়মিত খোরাক যুগিয়ে যাচ্ছে। একে কেন্দ্র করে গড়ে উঠছে সাংস্কৃতিক সংগঠন।

দাবানল, কলরব, জিন্নুরাইন, আহবান এরকম হাতে গোণা কিছু সঙ্গীতের সংগঠনের নাম আমরা জানলেও শহর কিংবা গ্রামাঞ্চলে গড়ে উঠেছে অনেক সংগঠন। এরা নিয়মিত কার্যক্রম পরিচালনা করলেও আমরা তাদের সম্পর্কে খুব একটা ধারণা রাখি না। ইসলামি সঙ্গীত সংগঠনগুলোর বিষয়ে অনুসন্ধান করেছে আওয়ার ইসলাম। আজ জানুন ইসলামি সংগীত নিয়ে কাজ করা কয়েকটি সংগঠনের কার্যক্রম সম্পর্কে।

সাধারণ গানের দলকে ব্যান্ড নামে অভিহিত করা হলেও ইসলামি সংগীতের দলকে শিল্পীগোষ্ঠী নামে ডাকা হয়। দলগত ছাড়াও বাংলাদেশে এককভাবে অনেক শিল্পী ইসলামি সঙ্গীতে নিজের নাম প্রসিদ্ধ করেছেন। তাদের একজন মুহিব খান

ইসলামি সংস্কৃতিক নিয়ে কাজ করছে শতাধিক সংগঠন। অতীতে সাইমুম শিল্পীগোষ্ঠী ধার্মিকদের মধ্যে আলোচনা ফেললেও জামায়াত প্রভাবিত হওয়ার কারণে সংগঠনটি বিলুপ্ত হয়ে যায়। এছাড়াও ইসলামি সংগীতে একসময় সাড়া জাগিয়েছিল রণাঙ্গন, হাসসান ও আলোড়ন নামের দুটি শিল্পীগোষ্ঠী। এগুলো এখন আর নেই।

কলরব : জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরব ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়।প্রতিষ্ঠাতা পরিচারক ছিলেন ইসলামি সংগীত জগতের উজ্জ্বল নক্ষত্র আইনুদ্দীন আল আজাদ। ২০১০ সালে তিনি এক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন।  সংগঠনটির বর্তমান পরিচালক রশীদ আহমদ ফেরদাউস।

জনপ্রিয়তার দিক থেকে বর্তমানে সবচে এগিয়ে আছে সংগঠনটি। কলরব প্রায় সারা বছরই দেশব্যাপী সংগীতের স্টেজ প্রোগ্রাম করে থাকে। সংগঠনটিতে রয়েছে অনেক প্রতিভাবান শিল্পী গীতিকার ও সুরকার। বিভিন্ন জেলাও তাদের শাখা রয়েছে।

দাবানল : দাবানল বাংলাদেশের প্রবীণ শিল্পীগোষ্ঠী যা প্রতিষ্ঠা লাভ করে ১৯৮৪ সালে। দাবানলের প্রতিষ্ঠাকালীন পরিচালক ছিলেন উস্তাদ ফরিদ আহমদ। বর্তমান প্রধান পরিচালক উস্তাদ আনিস আনসারী।

দাবানল শিল্পীগোষ্ঠী বিভিন্ন সময়ে সময়োপযোগী সংগীতে মানুষের মন জয়ে করেছে। দাবানলে রয়েছে অনেক প্রতিভাবান শিল্পী, গীতিকার সুরকার। তারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে সংগীত পরিবেশন করেন।

জিন্নুরাইন : প্রতিষ্ঠালগ্ন থেকেই ‘জিন্নূরাইন শিল্পীগোষ্ঠী’ চেষ্টা করছে ইসলামী সংগীতের মাধ্যমে মানুষের ঘুমন্ত হৃদয়কে জাগানোর। প্রতিস্টাতা ও বর্তমান প্রধান পরিচালক হলেন মাওলানা আবুল কালাম আযাদ। ইসলামি সঙ্গীতে শুরুর দিককার শিল্পী তিনি। একসময় ওয়াজ মাহফিলে ইসলামি সঙ্গীত গেয়েছেন। তারপর ইসলামি সঙ্গীতকে আলাদা প্লাটফরম দিতে অসামান্য ভূমিকা রেখেছেন।

আহবান : আহবানের যাত্রা শুরু ২০০৪ সালে ২৪ অক্টোবর। প্রতিষ্ঠা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এইচ এম সাইফুল ইসলাম। তিনিই সংগঠনটির বর্তমান পরিচালক। বিভিন্ন সময় নতুন নতুন সংগীত দিয়ে মানুষের মন জয় করেছে সংগঠনটি।

অনুপ্রাস : জাতীয় সাংস্কৃতিক সংগঠন ‘অনুপ্রাস’ এর প্রতিষ্ঠাতা এবং বর্তমান প্রধান পরিচালক মাওলানা আবদুল আহাদ সালমান। তার নেতৃত্বে সুন্দর ও সুষ্ঠভাবে চলছে অনুপ্রাস। রেডিও টাচ নামের একটি অনলাইন রেডিও এ সংগঠনের পরিচালনায় চালু আছে। সেখান থেকে ইসলামি সঙ্গীতের প্রচার করা হয় অধিকাংশ সময়।

ঐশীস্বর : ঐশীস্বর প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালক মুফতি ওমর ফারুক সাহিল। উত্তরায় এর কার্যালয়। বিভিন্ন প্রোগ্রাম ও স্টেজ শো করে থাকে। অল্পদিনেই বেশ সুনাম অর্জন করেছে এ শিল্পীগোষ্ঠী। রেডিও এশিয়ানে প্রতি শুক্রবার ১ ঘণ্টার একটি অনুষ্ঠানও করে থাকে।

স্বপ্নসিঁড়ি : ২৪ মার্চ ২০১৩ প্রতিষ্ঠা হয় স্বপ্নসিঁড়ি। মূলত কলরব থেকে বের হয়ে হুমায়ূন কবির শাবিব এটির প্রতিষ্ঠা করেন। তিনিই বর্তমান পরিচালক। বিভিন্ন সময় জাগরণী সংগীত শুনিয়ে মানুষের মন জয় করার চেষ্টা করছেন এর শিল্পীরা।

আল মদিনা : আল মদিনা শিল্পীগোষ্ঠী প্রতিষ্ঠা করেন আসহাব উদ্দীন আল আজাদ। বর্তমান প্রধান পরিচালক তিনি। আল মদিনা শিল্পীগোষ্ঠীর কার্যালয় চট্রগ্রামে। সেখান থেকেই কাজ করে যাচ্ছে দলটি। বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করেন শিল্পীরা।

শিহরণ : প্রতিষ্ঠার পর থেকেই চলছে শিহরণের মনকাড়া পরিবেশনা। এর প্রধান পরিচালক মুফতি নাঈমুল হক, যিনি অত্যন্ত কষ্ট করে শিহরণকে এগিয়ে নেয়া চেষ্টায় আছেন। বিভিন্ন সময় মরমি সংগীতে মানুষের মন জয় করছেন।

শাহে মাদিনা : শাহে মাদিনা ২০১৩ সালে অক্টোবর মাসে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাতা সাইফুল্লাহ সাদি। যিনি বর্তমান প্রধান পরিচালক। অল্পদিনে অনেক সুনাম ও সুখ্যাতি অর্জন করে শাহে মাদীনা ।

একতান: কাজী জুনায়েদ মুহসিন, প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান পরিচালক। বিভিন্ন সময়ে সুন্দর সুন্দ সংগীত দিয়ে দর্শক শ্রোতার মনজয় কররেছে।

অনুরাগ : প্রধান পরিচালক আহমদ আবু জাফর। তিনি তার কর্ম দক্ষতা দিয়ে চেষ্টা করে যাচ্ছেন ভাল সংগীত উপহার দেয়ার।

দামামা : দামামা শিল্পীগোষ্ঠী ২০০৭ সালে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাতা পরিচালক হলে রফিকুল্লাহ সাদী।স্ট্রেজ শো সহ বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করছে দামামা।তাদের বিভিন্ন থানা ও জেলা শাখা রয়েছে।

এছাড়াও বিভিন্ন জেলা শহরে রয়েছে অনেক শিল্পীগোষ্ঠী রয়েছে। এগুলোর মধ্যে- রঙধনু, শানে মদিনা, সসাস,  চেতনা, ভোরের আলো, নবরবি, জাগরণ, আসসিরাজ, বিএফভি, আবাবাীল, বন্ধন, আল আলম, আল কারীম, বিকিরণ, নবরূপ, নিবেদন, মাদিনার মোহনা ইত্যাদি।

পর্যায়ক্রমে আওয়ার ইসলাম শিল্পীগোষ্ঠীগুলোর কার্যক্রম ও অ্যালবাম নিয়ে বিস্তারিত প্রতিবেদন করবে। সঙ্গেই থাকুন।

দাওয়াত ও তাবলীগের কাজে রবীন্দ্র সরোবরে অনন্ত জলিল 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ