শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশ সীমান্তে লেজার প্রাচীর বসাবে ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ-ভারত সীমান্তে লেজার রশ্মির প্রাচীর বসাবে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ। এ বিষয়ে শনিবার আইআইটি বোম্বের সঙ্গে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় মিডিয়া ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।

প্রতিবেদনে আরও জানা যায়, ভারত সীমান্তে সুরঙ্গ সনাক্ত করা এবং চোরাচালানি প্রতিরোধে প্রযুক্তিগত সমাধান খোঁজা হচ্ছে। পাশাপাশি সন্ত্রাসীরা যাতে সন্ত্রাসী কর্মকাণ্ডে সীমান্তকে ব্যবহার না করতে পারে সেবিষয়েও খেয়াল রাখা হচ্ছে।

পশ্চিমে ভারত-পাকিস্তান সীমান্ত ও পূর্বে ভারত-বাংলাদেশ সীমান্ত কার্যকরভাবে বন্ধে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা ব্যবস্থা বাস্তবায়ন করছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বাংলাদেশ এবং পাকিস্তানের সঙ্গে তার সীমান্ত সুরক্ষার জন্য এই প্রযুক্তিগত সুবিধা নেয়ার চিন্তা করছে বলেও প্রতিবেদনটিতে বলা হয়।

বিএসএফ জানিয়েছে যে, পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত অঞ্চলে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি সুরঙ্গ সনাক্ত করা হয়েছে। এমনকি বাংলাদেশ সীমান্তেও এই সুরঙ্গ সনাক্ত করা গেছে। এই সুরঙ্গ যাতে কেউ খুড়তে না পারে এবং সন্ত্রাসীরা বা চোরাচালানিরা যাতে তা ব্যবহার না করতে পারে সেই লক্ষ্যেই এই লেজার রশ্মি মোতায়েন করা হয়েছে।

শুরুতে লেজার রশ্মি মোতায়েনের ক্ষেত্রে পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে। সীমান্তের যে সকল স্থানে কোনো বেড়া বা প্রাচীর নেই সেখানে এই রশ্মি মোতায়েন করা হচ্ছে। এই লেজারে থাকা স্মার্ট সেন্সর সরাসরি স্যাটেলাইটের সঙ্গে সম্পর্কযুক্ত। রাত বা কুয়াশা যেকোনো অবস্থাতেই এই রশ্মি কাজ করবে।

কাদিয়ানীদের সাথে আমাদের সম্পর্ক খুবই মধুর: মোদি


সম্পর্কিত খবর