শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ফজিলতে পাশ না করলে এবার থেকে দাওরা পরীক্ষা দেয়া যাবে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আতাউর রহমান খসরু :  সম্প্রতি কওমি শিক্ষা সনদের মান দিয়েছে বাংলাদেশ সরকার। কওমি মাদরাসার নিয়মতান্ত্রিক লেখাপড়ার সর্বোচ্চ স্তর তাকমিল (দাওরা) কে মাস্টার্সের মান দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। স্বীকৃতি প্রদানের পর বিভিন্ন মহল কওমি শিক্ষা ও শিক্ষা ব্যবস্থাপনার মান নিয়ে নানা প্রশ্ন তুলেছে।

আর সেসব প্রশ্নের উর্ধ্বে এসে কওমি শিক্ষা সনদের মান নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে কওমি মাদরাসা কেন্দ্রিক বোর্ডগুলোর সমন্বিত কর্তৃপক্ষ আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়্যাহ। কওমি শিক্ষার মান নিশ্চিত করতে তারা বেশ কিছু পরিকল্পনা ইতোমধ্যেই নিয়ে ফেলেছে এবং তা ক্রমন্বয়ে বাস্তবায়ন করা হবে।

গৃহিত পরিকল্পনার অন্যতম হলো, আগামী বছর হাইয়াতুল উলয়ার অধীনে তাকমিলে রেজিস্ট্রেশন করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই নিবন্ধিত ছয় বোর্ডের কোনো একটি থেকে উত্তীর্ণ হতে হবে। নতুবা তার রেজিস্ট্রেশন সম্পন্ন হবে না।

কওমি মাদরাসার নতুন শিক্ষাবর্ষ: কোথায় কখন ভর্তি

হলি আর্টিজানের ১ বছর; জঙ্গি হামলার বিরুদ্ধে সারাবছর সোচ্চার আলেমরা

আজ এক টেলিফোন আলাপে আওয়ার ইসলামকে এ পরিকল্পনার ‍কথা জানিয়েছেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের মহাপরিচালক আল্লামা জোবায়ের আহমদ চৌধুরী।

তিনি বলেন, ‘সরকার আমাদের শিক্ষা পরিক্রমার সর্বোচ্চ স্তরকে জাতীয় শিক্ষা কারিকুলামের সর্বোচ্চ স্তর মাস্টার্সের মান দিয়েছে। আমরা এ মান নিশ্চিত করতে বেশ কিছু পরিকল্পনা নিয়েছি। এর অন্যতম হলো, আগামী বছর হাইয়াতুল উলয়ার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হলে অবশ্যই ছয় বোর্ডের একটি থেকে পাশ করে আসতে হবে। বোর্ডের সার্টিফিকেট ও মার্কশিট ছাড়া রেজিস্ট্রশন করা হবে না। এভাবে ক্রমন্বয়ে আমরা পুরো শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাবো ইনশাআল্লাহ!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ