শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আবারও হেফাজতের সমালোচনায় ড. আব্দুর রাজ্জাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক হেফাজতে ইসলামকে ধর্মান্ধ বলে তার সঙ্গে কোনো ধরনের সমঝোতার হয় নি দাবি করেছেন।

তিনি বলেন, আওয়ামী লীগ কোনো ধর্মান্ধ গোষ্ঠীর সঙ্গে আপোস করে না, কখনও করবেও না। দেশের উন্নয়ন ও মুক্তিযুদ্ধের চেতনা সমন্বিত রাখতে আওয়ামী লীগকে বর্তমানে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে কৌশল অবলম্বন করে এগিয়ে যেতে হচ্ছে।’

‘সংকটের আবর্তে শিক্ষা ও সংস্কৃতি : গতিপ্রবণতা ও উত্তরণের পথ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) যৌথভাবে এ বৈঠকের আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)।

আল্লামা আহমদ শফীকে দেখতে হাসপাতালে চরমোনাই পীর

এতে সভাপতিত্ব করেন বাশিস কেন্দ্রীয় কমিটির সভাপতি মুহম্মদ আবু বকর সিদ্দিক। এতে বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রফেসর ড. নূর মোহাম্মদ তালুকদার, বিশ্ব শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মাহফুজা খানম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এমএম আকাশ, বাশিস কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি রঞ্জিত কুমার সাহা প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক নেতা ও প্রাবন্ধিক কানাই দাশ।

২০১৩ সালের ৫ মে’র কথা উল্লেখ করে ড. রাজ্জাক বলেন, ওই সময় শেখ হাসিনার গণতান্ত্রিক সরকারকে উৎখাতের জন্য একদিকে বিএনপি চেয়ারপারসন তার দলের নেতাকর্মীদের হেফাজতের পাশে দাঁড়ানোর নির্দেশ দেন, অন্যদিকে স্বৈরাচার এরশাদ ঠান্ডা পানি ও খাবার বিতরণ করে তাদের শাপলা চত্বরে অবস্থানের মদদ দিতে থাকে। তখন হেফাজত সংকট থেকে উত্তরণের পথ কিন্তু শেখ হাসিনাকেই খুঁজে বের করতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশের কল্যাণে ধর্মান্ধ ওই অপশক্তিতে প্রতিহত করতে কোন সুভাকাঙ্ক্ষী, কোনো রাজনৈতিক দল বা সুশীল সমাজ এগিয়ে আসেনি।

উল্লেখ্য, ড. আব্দুর রাজ্জাক বিভিন্ন সময়ে হেফাজতের সমালোচনা করে বক্তব্য রেখেছেন।


সম্পর্কিত খবর