শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আল্লামা আবুল ফাতাহ’র মৃত্যুতে বিশিষ্টজনের শোক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জামি’আ শরইয়্যাহ মালিবাগের সিনিয়র মুহাদ্দিস, বিশিষ্ট সাহিত্যিক, লেখক-গবেষক ও কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের যুগ্ম মহাসচিব বরেণ্য আলেমেদ্বীন মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফী।

আজ এক  শোকবার্তায় হেফাজত আমীর বলেন, মরহুম মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার জ্ঞান, প্রজ্ঞা ও অভিজ্ঞাতা ছিল অতুলনীয়।

তিনি দরসের মসনদে যেমন ক্ষুরধার ছিলেন, তেমনি আদর্শিক দিকনির্দেশনামূলক লেখালেখি এবং ইলমী জ্ঞান-গবেষণা ও দাওত-তাবলীগের ময়দানেও ছিলেন অনেক খ্যাতিমান।

তাঁর ইন্তিকালে জাতি দ্বীনের মহান এক সেবককে হারাল এবং আলেম সমাজের জন্যও এক বিশাল শূন্যতা তৈরি করেছে। শোকবার্তায় শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) মরহুম মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া’র শোকসন্তুপ্ত পরিবারের সদস্য এবং অগণিত ভক্ত-অনুরক্তদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমদ এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

নেতৃদ্বয় বলেন, মরহুম মাওলানা আবুল ফাতাহ’র ইন্তেকালে দেশবাসী একজন বরেণ্য আলেমেদীন ও সু-সাহিত্যিককে হারালো। তিনি ইসলামের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। আল্লাহ পাক তাঁর সকল নেক আমল কবুল করে তাকে জান্নাতের উচ্চ মর্যাদা দান করুন, আমীন।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতী ফয়জুল্লাহ বলেছেন, গবেষক,ক্ষণজন্মা, বিচক্ষণ, চিন্তশীল, রসবোধসম্পন্ন, আমাদের অত্যন্ত আপনজন, শ্রদ্ধাস্পদ, আল্লামা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া সাহেব রহ. ভয় ভীতি বিদায় করে ঈমানী বলে বলীয়ান হয়ে ন্যায়, ইনসাফ ও সত্যের পক্ষে কথা বলার প্রশিক্ষন দিতেন।

কওমি মাদরাসা শিক্ষাধারার এই মেধাবী আলেম ছিলেন আধুনিক রাষ্ট্রবিজ্ঞান, ইসলামি অর্থনীতির আধুনিক রূপায়ন দেওবন্দের ইতিহাস ঐতিহ্য ও অবদানসহ অনকেগুলো গবেষণাগ্রন্থের লেখক। বেফাক প্রকাশিত অনেক গ্রন্থ ও বেফাকের বহু পাঠ্য বইয়ের সম্পাদনার দায়িত্ব পালন করেছেন তিনি। বেফাকের নতুন সিলেবাস প্রণয়নসহ বেফাকের আজকের এই অবস্থানের পেছনে তাঁর অবদান অনস্বীকার্য।

আল্লামা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া সাহেব রহ.'র ইন্তেকালে আমি গভীর ভাবে শোকাহত। আমি তাঁর মাগফিরাত কামনা করছি এবং হযরত মরহুমের শোক সন্তপ্ত পরিবার, আত্মীয়,স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি। মহান আল্লাহ তাঁর মুখলিস আলেম বান্দাহকে রহমতের শীতল চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করুন। আমীন।

খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের আজ এক শোক বার্তায় বলেন, ইলমে দ্বীনের প্রচার ও প্রসারে আলেমে দীন ও সুলেখক আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া রহ. এর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তাঁর ইন্তিকালে সৃষ্ট শূন্যতা পূরণ হবার নয়।

শোকবাণীতে নেতৃদ্বয় মরহুম আল্লামা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার রুহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

এসএস/


সম্পর্কিত খবর