শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


কুর্দি বাহিনীর সঙ্গে মার্কিন মৈত্রী মানবেন না তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সিরীয় যুদ্ধে লড়াইরত কুর্দি বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের মৈত্রী কখনও মেনে নেওয়া হবে না বরে ইঙ্গিত দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর তিনি এ ইঙ্গিত দেন।

দুই নেতার বৈঠকে ট্রাম্প বলেন, ‘আমাদের মধ্যে অসাধারণ সম্পর্ক বিদ্যমান এবং আমরা এই সম্পর্ক আরও উন্নত করবো। এর কিছুক্ষণ পর এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, ‘ন্যাটো মিত্র তুরস্কের নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির বিষয়টি পুনরুল্লেখ করেছেন ট্রাম্প। সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক সঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার কথাও তিনি উল্লেখ করেছেন।

কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে তুরস্ক। আর সিরীয় অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া থেকে তাদের বিরত রাখতে চায় দেশটি। তুরস্কের দাবি, ওয়াইপিজি দক্ষিণ-পূর্বঞ্চলীয় এলাকার স্বায়ত্তশাসনের দাবিতে লড়াইরত নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিরই (পিকেকে) সম্প্রসারিত অংশ।

কিন্তু যুক্তরাষ্ট্র ওয়াইপিজি-কে পৃথক একটি বাহিনী বলে মনে করে এবং সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করে।

এই মতভেদ সত্ত্বেও দুই নেতা যুক্তরাষ্ট্র ও তুরস্কের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এরদোয়ান বলেন, ‘ওই অঞ্চলে ওয়াইপিজি-পিওয়াইডিকে অংশীদার হিসেবে বিবেচনা করা পুরোপুরি অগ্রহণযোগ্য, আমরা যে বৈশ্বিক চুক্তিতে পৌঁছেছি, তার সঙ্গে এটি সাংঘর্ষিক।

হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে সিরিয়ায় লড়াইরত কুর্দিদের ওয়াইপিজি বেসামরিক বাহিনীকে ইঙ্গিত করে এরদোয়ান বলেন, ‘ভবিষ্যতে আমাদের অঞ্চলে সন্ত্রাসী সংগঠনগুলোর কোনো জায়গা হবে না।

এসএস/


সম্পর্কিত খবর