মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের কোথায় ভর্তি হবেন? আল্লামা নূর হোসাইন কাসেমী রহ.-এর ৪ নসিহত আজ বাদ মাগরিব ‍উত্তরা জামিয়াতুন নূর আল কাসেমিয়ায় ইসলাহী বয়ান করবেন শায়খ ইব্রাহিম আফ্রিকী তেলের দাম বাড়ানোর বিষয়ে ‘জানেন না’ বাণিজ্য প্রতিমন্ত্রী

কওমি শিক্ষার্থীদের কি সমাজের সব কাজের দায়িত্ব নিতে হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি নূরুল ইসলাম উসমানী : গত ১১ এপ্রিল কওমি মাদ্রাসার স্বীকৃতি দেয়ার পর থেকে, একদল কথিত প্রগতিশীল বুদ্ধিজীবী ও ইসলামের তথাকথিত ধ্বজাধারীদের ঘুম হারাম হয়ে গেছে ।

কওমি মাদ্রাসার ছাত্ররা মাস্টার্সের সনদ কেন পাবে ? আর পেলেও তারা এই সনদ দিয়ে কি করবে ? কারো চিকিৎসা করতে পারবে ; নাকি আদালতে কারো মামলা নিয়ে লড়তে পারবে ? নাকি তারা এই সনদ দিয়ে কোন সরকারি বা বেসরকারী অফিস আদালতে চাকরি করতে পারবে ? তাদের কাছে এর উত্তর তারা এসবের কিছুই পারবে না ।

যদি নাই পারে,তাহলে কেন অনর্থক এদেরকে সর্বোচ্চ শিক্ষার ডিগ্রি দিয়ে শিক্ষা ব্যবস্থা নিয়ে উপহাস করা হবে? তাদের সব কথার মূলে রয়েছে দুইটি কথা।

১. তারা কেন সর্বোচ্চ শিক্ষার ডিগ্রি পাবে? তারা বলে, কওমি সিলেবাসে আধুনিক শিক্ষার কোন ব্যবস্থা নাই। আমরা বলবো তাদের এই যুক্তি হাস্যকর ও মুর্খতাপ্রসূত । কারণ কওমি মাদ্রাসায় অবশ্যই প্রয়োজনীয় আধুনিক শিক্ষা দেয়া হয় । তবে এই শিক্ষার মুল লক্ষ্য , কোরআন হাদিসের উপর সর্বোচ্চ জ্ঞানের অধিকারী একজন বিশেষজ্ঞ আলেম তৈরি করা । আর এ কাজে কওমি মাদরাসা শতভাগ সফল । তাই এই দেশে ছবি আকাঁ জানলে, চারুকলা থেকে স্নাতকের সনদ দিতে পারলে, সংগীত জানলে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সনদ দিতে পারলে, ঢোল তবলা বাজনো আর নৃত্য পরিবেশকারীকে স্নাতক সমমান সনদ দিতে পারলে, বাংলা, আরবী, উর্দু, ফার্সী, ইংরেজিসহ পাচঁটি ভাষা শেখা এবং প্রয়োজনীয় আধুনিক শিক্ষাসহ কল্যাণকর ধর্মীয় শিক্ষিতদের মাস্টার্সের সনদ দেয়া যাবে না ?

মাদরাসার সমপর্যায়ের শিক্ষা কোনো বিশ্ববিদ্যালয় আজও দিতে পারেনি

যাকে আমরা মূলধারার শিক্ষা বলছি সেটা মূলত ঔপনিবেশিক ধারা: ড. সলিমুল্লাহ খান (ভিডিও)

২. তাদের দ্বিতীয় বক্তব্য হলো, এই সনদ দিয়ে তারা কি করবে ? দেখুন আমাদের দেশের নিয়ম হলো, যে যেই বিষয়ে পারদর্শী তার কাজের স্থান সেই সেক্টরে । যেমন: চিকিৎসা দিবেন ডাক্তার, মামলা নিয়ে লড়বেন আইনজীবী, বাড়ির প্ল্যান তৈরি করবেন ইঞ্জিনিয়ার, রাজপথ কাঁপাবেন রাজনৈতিক, সংবাদ সংগ্রহ করবেন সাংবাদিক, ছবি আকঁবেন শিল্পী, মাছ ধরবেন জেলে, আর ফসল ফলাবেন কৃষক । ঠিক তেমনি, ইসলামের শিক্ষা বিস্তার ও মসজিদের ইমাম-খতিবের পাশাপাশি, মানুষের পরকালীন মুক্তির পথ দেখাবেন, আলেম সমাজ ।

স্বীকৃতির আগে তারা এই কাজ করতেন শুধু বেসরকারি সেক্টরে , স্বীকৃতির পর তারা এই কাজ সরকারি সেক্টরেও করতে পারবেন ।

যদি প্রশ্ন করা হয়, আলেমরা শুধু পরকাল নিয়ে থাকবেন; দুনিয়া তাদের দরকার নেই ? আমরা বলবো হ্যাঁ ! দুনিয়া অবশ্যই দরকার আছে । তবে তা মুখ্য নয়, বরং একজন আলেমের কাছে দুনিয়া গৌণ । আর যতটুকু প্রয়োজন তা তারা করেই যাচ্ছেন । এ নিয়ে এতো প্রশ্ন কেন?

আমরা তো প্রশ্ন করি না, এত বড় প্রফেসর; বাবার জানাযা পড়াতে পারেন না কেন? এত বড় বিজ্ঞানী; ছেলের বিয়ে পড়াতে পারেন না কেন? এতবড় আইনজীবী; নামাজে ইমামতি করতে পারেন না কেন? বলবেন, তারা তো আধুনিক শিক্ষিত । এগুলো তো ধর্মীয় শিক্ষিতদের কাজ।

এখন আমরা বলবো তাহলে, ধর্মীয় শিক্ষিতদের দিয়ে আপনারা আধুনিক শিক্ষিতদের কাজ করাতে চান কেন? আচ্ছা এখন যদি আধুনিক শিক্ষিত ভাইদের একটি আধুনিক প্রশ্ন করি; আপনি এতবড় ইঞ্জিনিয়ার! তাহলে মায়ের চিকিৎসা করতে পারেন না কেন? বলবেন, এটা আমার কাজ নয় ।

যদি প্রশ্ন করি আপনি এত বড় ডাক্তার, তাহলে নিজের মামলা নিয়ে লড়তে পারেন না কেন? বলবেন, এটা আমার কাজ নয় । যদি প্রশ্ন করি আপনি এতবড় আইনজীবী তাহলে বাড়ির প্ল্যান তৈরি করতে পারেন না কেন? বলবেন, এটা আমার কাজ নয় । তাহলে শুধু শুধু আলেমদেরকে কেন; তাদের নির্দিষ্ট কাজের বাহিরে দুনিয়ার সকল কাজের মধ্যে টেনে নিতে চান? তখন আপনাদের যুক্তি আর বিবেক কোথায় থাকে?

শিক্ষাসচিব: আল জামিয়াতুল কাদিরিয়া শাহেদল, হোসেনপুর, কিশোরগঞ্জ ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ