শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলে হামলা: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’

চৌদ্দ'শ বছরের হানাফি সকল মনীষীকে নিয়ে আরবী গ্রন্থ লিখলেন মুফতি হিফজুর রহমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাসান আল মাহমুদ: ইমাম আবু হানিফা থেকে বর্তমান সময় পর্যন্ত সারা বিশ্বের সকল হানাফি মনীষীর জীবনী আলোচনা নিয়ে প্রকাশিত হয়েছে যুগান্তকারী গ্রন্থ 'আল বুদূরুল মুযিয়্যাহ ফী তারাজিমিল হানাফিয়্যাহ'।

মাকতাবায়ে শাইখুল ইসলাম প্রকাশনি থেকে প্রকাশিত দীর্ঘ তেইশ খন্ডে আরবী ভাষায় রচিত এই গ্রন্থটির লেখক হচ্ছেন জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রধান মুফতি বাংলাদেশের আলেম মুফতি হিফজুর রহমান (কুমিল্লায়ি)।

মৌলিক অনবদ্য এই সুবিশাল গ্রন্থের একেকটি খন্ডে রয়েছে চারশ'রও অধিক পৃষ্ঠা। এতে তিনি বাংলাদেশ,ভারত,পাকিস্তানসহ সারা বিশ্বের হানাফী রিজালদের মধ্যে ৬২৭০ জন হানাফি মনীষীর ওপর আলোচনা করেছেন।

হজরত শাহ জালাল রহ:, হাফেজ্জী হুজুর, মুফতিয়ে আযম মুফতি ফয়জুল্লাহ, সময়ের আল্লামা আহমদ শফীসহ বাংলার মৃত-জীবিত সাড়ে চারশো হানাফি মনীষী জীবনের আলোচনাও স্থান পেয়েছে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমকে গ্রন্থটির রচয়িতা মুফতি হিফজুর রহমান জানান- 'দীর্ঘ আট বছরের পরিশ্রমের ফসল আমার এই কিতাব। একটা সময় এদেশে ফতোয়া বিভাগ ছিল না; এখন আছে। ছাত্রদের জানার আগ্রহ তাই দিন দিন বেড়ে চলেছে।

ছাত্রদের জানার এই আগ্রহ থেকেই হানাফি ফিকহের এই রিজাল শাস্ত্রটি রচনা করলাম। এতে ছাত্ররা ১৪০০ বছর পর্যন্ত হানাফি যত ফকীহ,মুহাদ্দিস,আলেম আছেন তাঁদের সম্পর্কে জানতে পারবে। আর এ গ্রন্থটি আমি আরবীতে লিখলাম, যাতে সারা বিশ্বের সবাই হানাফি মনীষী সম্পর্কে জানতে পারে'।

আব্দুল মুকিত আযহারীর ‘রাসূল সা: এর আদর্শের সমতুল্য কোনো আদর্শ নেই’

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ