বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

'মারকাযুশ শায়খ আবুল হাসান আলী নদভী রহ.’ এর ঢাকা অফিস উদ্বোধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বৃহস্পতিবার দুপুরে মিরপুর মাদরাসা দারুর রাশাদ সংলগ্ন রাশাদ মার্কেটে উচ্চতর ইসলামী দাওয়াহ, গবেষণা ও চিন্তাধারা গঠনমূলক প্রতিষ্ঠান 'মারকাযুশ শায়খ আবুল হাসান আলী নদভী রহ.' এর ঢাকা যোগাযোগ অফিসের শুভ উদ্বোধন করা হয়েছে।

বিকেলে আনুষ্ঠানিকভাবে অফিস উদ্বোধন করেন 'মারকাযুশ শায়খ আবুল হাসান আলী নদভী'র চেয়ারম্যান ও মাদরাসা দারুর রাশাদ, মিরপুর, ঢাকার প্রিন্সিপাল শায়খ মাওলানা মুহাম্মদ সালমান।

প্রতিষ্ঠানটির একাডেমিক কার্যক্রম পরিচালনার ঢাকার আশুলিয়ায় জমি নেয়া হয়েছে। খুব শিগগির সেখানে ভবন নির্মাণ কাজের শুভ সূচনা হবে ইনশাআল্লাহ। সার্বিক যোগাযোগ ও লিয়াজোঁর জন্য ঢাকায় এই অফিস নেয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্তের সহকারী সম্পাদক মাওলানা লিয়াকত আলী, প্রতিষ্ঠানের পরিচালক মাওলানা শহীদুল ইসলাম ফারুকী, মাওলানা রিজওয়ানুল হক রাহমানী, মাওলানা আলী মুরতাযা, মাওলানা আব্দুস সালাম, মাওলানা কামালুদ্দীন ফারুকী, হাফেজ মো: সিরাজুল ইসলাম, মো: হাসানুজ্জামান প্রমুখ।

প্রতিষ্ঠানের পরিচালক ও আধ্যাত্মিক সংগঠন 'রিসালাতুল ইনসানিয়াহ বাংলাদেশের' আমীর মাওলানা শহীদুল ইসলাম ফারুকী বলেন, 'প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে বিংশ শতাব্দীর মুজাদ্দিদ ও মুফাক্কিরে ইসলাম আল্লামা সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর নামে 'মারকাযুশ শায়খ আবুল হাসান আলী নদভী রহ.'। সময়ের ক্রান্তিলগ্নে এই যুগশ্রেষ্ঠ মনীষী মুসলিম উম্মাহর জন্য যে পথ-নির্দেশনা দিয়ে গেছেন, একই সঙ্গে দাওয়াত, তা'লীম, তাযকিয়া, সাহিত্য ও চিন্তা-দর্শনের বিভিন্ন ময়দানে যে সংস্কারমূলক কাজ তিনি আঞ্জাম দিয়ে গেছেন, তার সঙ্গে প্রাচ্য ও প্রতীচ্য পরিচিত থাকলেও দুর্ভাগ্যজনকভাবে তাঁর প্রতিবেশি দেশের অধিবাসী হয়েও আমরা অনেকটাই অপরিচিত। তাই এই মহান মনীষীর সংস্কারমূলক মিশনের চিন্তা-চেতনাকে এতদাঞ্চলে বসবাসরত বাংলা ভাষাভাষী মানুষের কাছে তুলে ধরার লক্ষ্যে এমন একটি প্রতিষ্ঠানের প্রয়োজন, যেখান থেকে একই সঙ্গে দাওয়াতী, ইসলাহী, ইলমী ও গবেষণামূলক কাজ চলতে পারে। এ লক্ষ্যে দেশে-বিদেশে এ ধারার বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বিশেষ করে সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর জন্মভিটা রাইবেরেলীর তাকিয়ায় 'মারকাযুল ইমাম আবুল হাসান আলী নদভী রহ.' নামে একটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তার অনুকরণেই আমাদের 'মারকাযুশ শায়খ আবুল হাসান আলী নদভী রহ.'।

বাংলায় অনূদিত সাইয়্যেদ আবুল হাসান আলী নদভীর বইয়ের তালিকা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ