মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


সহযোগিতার প্রত্যয়ে শেষ হলো আন্ত:দেশীয় পুলিশ সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

policeআওয়ার ইসলাম : জঙ্গিবাদ ও আন্ত:দেশীয় অপরাধ দমনে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে যৌথ ঘোষণা সইয়ের মধ্য দিয়ে শেষ হলো ১৪টি দেশের পুলিশপ্রধানদের তিন দিনব্যাপী সম্মেলন।

আজ মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হয়। এতে সমাপনী ঘোষণা দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সম্মেলনের শেষ দিনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, অংশগ্রহণকারী বিভিন্ন দেশের পুলিশপ্রধান, পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হন।

সমাপনী অনুষ্ঠান শেষে এক ব্রিফিংয়ে আইজিপি শহীদুল হক সাংবাদিকদের জানান, যৌথ ঘোষণার মধ্যে দক্ষিণ এশীয় অঞ্চল ও বিশ্বব্যাপী অপরাধের ধরন চিহ্নিতকরণ, আন্তদেশীয় অপরাধ দমনের কৌশল উদ্ভাবন, ইন্টারপোল সদস্য দেশগুলোর মধ্যে এনসিবির মাধ্যমে ওয়ান-টু-ওয়ান কমিউনিকেশন স্থাপন, পুলিশপ্রধানদের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য প্ল্যাটফর্ম গঠন, সন্ত্রাসবাদ দমনে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে তথ্যবিনিময়ের মতো বিষয়গুলো রয়েছে।

ওই ঘোষণায় আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সহযোগিতা জোরদার করা, সন্ত্রাসবাদ ও আন্তদেশীয় অপরাধ দমনে তথ্যপ্রযুক্তির নেটওয়ার্ক গঠন, ফরেনসিক ল্যাব ও ট্রেনিং ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, মানি লন্ডারিং ও সাইবার ক্রাইম প্রতিরোধ এবং আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে অপরাধ দমনের লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজনসহ বিভিন্ন বিষয় গুরুত্ব পেয়েছে।

আইজিপি আরো জানান, বিভিন্ন দেশের প্রতিনিধিরা পুলিশপ্রধানদের সম্মেলনকে সফল অভিহিত করেছেন। তাঁরা এ ধরনের সম্মেলনের আয়োজন আগামীতেও অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল ও বাংলাদেশ পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ অধিবেশনের শেষ দিনে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্য এবং সন্ত্রাসবাদের শিকার ব্যক্তিদের সম্মানে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

গত ১২ মার্চ ১৪ দেশের পুলিশপ্রধান, পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে শুরু হয় পুলিশপ্রধানদের সম্মেলন।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ