শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

ইসরাইলে আজান নিষিদ্ধ করে ‘মুয়াজ্জিন বিল’ পাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Muajjinআওয়ার ইসলাম : ইসরাইলের দখলকৃত এলাকায় রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত ধর্মীয় প্রতিষ্ঠানে মাইক ব্যবহার নিষিদ্ধ করার প্রস্তাবিত আইন অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট নেসেট।

বুধবার নেসেটের এক অধিবেশনে আইনটি অনুমোদন করা হয়।

আইনে বলা হয়, রাত এগারটা থেকে সকাল ৭টা পর্যন্ত ধর্মীয় প্রতিষ্ঠান বাইরে কোনো লাউড স্পিকার ব্যবহার করতে পারবে না।

আইনে ধর্মীয় প্রতিষ্ঠান বলা হলেও মূলত এর মাধ্যমে মুসলিম নাগরিকদের ধর্মীয় স্বাধীনতাহরণ করা হয়েছে। এর ফলে মুসলিম মসজিদগুলোতে ফজরের আজান দেয়া যাবে না।

নেসেটের আরব আইন প্রণেতারা এই আইনকে বর্ণবাদী আখ্যা দিয়ে একে পাশ করার উদ্যোগকে নিন্দা জানিয়েছেন। তারা বিলটিকে ‘মুয়াজ্জিন বিল’ নাম দিয়েছে। আরব সংসদ সদস্য আইমান ওয়াদেহ সংসদে বিলটি ছিলে ফেলেন।

তবে বিলটির সমর্থক ইহুদিবাদীদের দাবি এ আইনের ফলে মসজিদের আশেপাশের মানুষের ঘুমের ব্যাঘাত ঘটা বন্ধ হবে।

যদি কেউ নিষেধাজ্ঞা ভঙ্গ করে তাহলে তাকে ইসরাইলি মুদ্রায় ১০ হাজার শেকেল বা দুই হাজার ৭০০ ডলার জরিমানা করা হবে।

এর আগে কট্টর ডানপন্থী জুইশ হোম পার্টির নেতা মটি জোগেভ বিতর্কিত আইনটির প্রস্তাব করেছিলেন।

এতে সব সময়ের জন্য সশব্দে মাইকে প্রার্থনার আহবান বন্ধের প্রস্তাব ছিল। এর ফলে শুক্রবার সন্ধ্যায় ইহুদিদের 'সাব্বাথ' প্রার্থনার জন্য সাইরেন বাজানোও নিষেধাজ্ঞায় পড়তো। এ কারণে ইসরাইলি আইনসভা নেসেট আইনটি প্রত্যাখ্যান করে।

পরে আইনটি সংশোধন করে শুধু রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত উচ্চ শব্দে প্রার্থনার আহবান নিষিদ্ধ করার কথা বলা হয়।

পরে গত ১২ ফেব্রুয়ারির মন্ত্রিসভা কমিটি সংশোধিত প্রস্তাবটি অনুমোদন করে। এই কমিটির সভাপতি  জুইশ হোম পার্টির নেতা এবং নেতানিয়াহু সরকারের বিচারমন্ত্রী আয়েলেত শাকেদ।

উল্লেখ, ইসরাইলের ২০ ভাগ নাগরিক আরব এবং আরবদের ৮০ ভাগই মুসলিম নাগরিক।

সূত্র : বিবিসি

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ