28612

শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসায় বিজ্ঞানমেলা অনুষ্ঠিত

745ইমদাদ ফয়েজী, সিলেট প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিয়ারিং এণ্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক, জনাব ড. আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘এ বিশ্বজগতে আল্লাহর সৃষ্টি প্রত্যেকটি জিনিসই মানব জাতির কল্যাণের জন্য। আল্লাহ পাক তাঁর সৃষ্টি নিয়ে গবেষণা করতে বলেছেন, চিন্তা-ভাবনা করতে বলেছেন। আজকের এ বিজ্ঞান মেলা সেই গবেষণা এবং উদ্ভাবনেরই একটি অংশ। কোমলমতি শিক্ষার্থীদের তৈরী এ প্রজেক্টগুলো আমাদেরকে অভিভূত করেছে। জনস্বার্থে এসব প্রজেক্ট বিভিন্ন বিজ্ঞান বিষয়ক সংস্থা এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করা দরকার, যাতে এগুলো যাচাই বাছাই করে দেশ ও জনগণের কাজে লাগানো যায়।’

তিনি বৃহস্পতিবার দুপুর ১টায় সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ, শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা  পাঠানটুলা, সিলেটে অনুষ্ঠিত দিনব্যাপী আকর্ষণীয় বিজ্ঞান মেলায় প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

জামেয়ার অধ্যক্ষ মাওলানা মো.  লুৎফুর রহমানের সভাপতিত্বে বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবী জনাব হাফেজ আব্দুল হাই হারুন,  মেট্রোপলিটন ইউনিভার্সিটি,  সিলেটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক জনাব আরিফ আহমেদ, সিলেট সংস্কৃতি কেন্দ্রের পরিচালক জনাব জাহেদুর রহমান চৌধুরী।

এর আগে সকাল ৯ টা থেকে বিজ্ঞান মেলা শুরু হয়। জামেয়ার গণিত বিভাগের প্রভাষক জনাব আব্দুল মোতালেব ইবনে কাবেদ এর পরিচালনায়  বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীরা এবং অভিভাবকবৃন্দ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এরপর প্রধান অতিথি এবং বিশেষ অতিথিবৃন্দ বিভিন্ন প্রজেক্ট ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্ন করেন।

প্রজেক্ট ঘুরে দেখেন বিজ্ঞান মেলার বিশেষ অতিথি শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জনাব জাফর ইকবাল মাহমুদ, সিলেট ক্যাডেট মাদরাসার বায়োলজী প্রভাষক জনাব ফারুক আহমদ।

বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে আয়োজিত বিজ্ঞান মেলা এবং সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামেয়ার সহকারী অধ্যাপক (আরবী) মাওলানা মো. কমর উদ্দীন, পদার্থ বিজ্ঞানের প্রভাষক জনাব মতিউর রহমান, জীব বিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব ফারুক মিয়া, রসায়ন বিভাগের প্রভাষক জনাব সাইফুল ইসলাম, মর্ণিং শিফট ইনচার্জ মাওলানা মো. আলা উদ্দীন, মাওলানা মো. আলী হায়দার, জনাব ইমদাদুল ইসলাম ইমরান প্রমুখ।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *