শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


শাবিপ্রবিতে শাহজালাল জামেয়ার কৃতিত্ব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sabi_probiইমদাদ ফয়েজী; সিলেট: শাবিপ্রবি দেশের অন্যতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সিলেট শহরতলীর মনোরম পরিবেশে অবস্থিত। পুরোনাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সময়টা বিজ্ঞানের। এছাড়া ভৌগলিক অবস্থান সিলেট। সব মিলিয়ে শিক্ষার্থীদের পছন্দ তালিকার প্রথমদিকেই রয়েছে এভার্সিটি।

মাধ্যমিক শ্রেণিতে পড়ছেন আর এভার্সিটিতে অধ্যয়নের স্বপ্ন বুনছেন না, এরকম  শিক্ষার্থী নেই বললেই চলে। গতকাল ছিল ভার্সিটি ক্যাম্পাসে দিনব্যাপী বিজ্ঞান মেলা। ভার্সিটি স্টুডেন্টদের পাশাপাশি বিচিত্র প্রজেক্টে অংশ নেয় বিভিন্ন প্রতিষ্ঠান। সুযোগ ছিল ব্যক্তিগত পারফরমেন্স ফুটিয়ে তোলারও।

অন্যান্য প্রতিষ্টানের মতো অংশ নেয় সিলেটের সুনামখ্যাত আরেক শাহজালাল নামীয় শিক্ষাপ্রতিষ্ঠান। তবে সেটি স্কুল কিংবা কলেজ নয়; একমাত্র অংশ নেয়া মাদরাসা প্রতিষ্ঠান-শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা- যেটি ইতোপূর্বে একাধিকার জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করতে সক্ষম হয়েছে।

জামেয়ার ছাত্ররা ৭ টি প্রজেক্ট প্রদর্শনী করে। এরমধ্যে একটি প্রজেক্ট ৫ম স্থান অধিকার করে।

বিজ্ঞান অলিম্পিয়াড ৯ম-১০ম শ্রেণি ক্যাটাগরীতে (ব্যক্তিগত ইভেন্ট) ২য় স্থান অর্জন করে জামেয়ার দাখিল ৯ম শ্রেণির ছাত্র মোহাম্মদ আব্দুল্লাহ হুসাইন।

এ ফলাফলে জামেয়ার প্রিন্সিপ্যাল, খ্যাতিমান আলেম, মাওলানা লুৎফূর রহমান, শিক্ষকবৃন্দ, আল্লাহ তা'য়ালার শোকরিয়া জ্ঞাপন করেন।

অধ্যক্ষ মাওলানা লুৎফূর রহমান বলেন, 'মাদরাসা শিক্ষার্থীরা বারবার প্রমাণ করছে তারাও পিছিয়ে নয়। সমান সুযোগ পেলে তাঁরা অনেকদূর এগিয়ে যেতে পারবে।

তিনি আরোও বলেন, 'সঠিক পরিচর্যা ও উপকরণ পেলে সময়ের ব্যবধানে মাদরাসাছাত্র ও মুসলিম শিক্ষার্থীরা আমাদের হারানো সম্পদ ও গৌরব ফিরিয়ে আনতে সক্ষম হবে ইনশা-আল্লাহ।'

রানার্সআপ মোহাম্মদ আব্দুল্লাহ হুসাইন বলে- 'আমি মহান প্রভুর  অসংখ্য শোকরিয়া আদায় করছি।'

শিক্ষকবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আগামি দিনগুলোর জন্য সে সকলের দু'য়া ও সহযোগিতা কামনা করে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ