23825

পাঠ্যপুস্তকে ভুলের দায়ে এনসিটিবির দুই কমকর্তা ওএসডি

natun_boiআওয়ার ইসলাম:পাঠ্যপুস্তকে ভুলের ঘটনায়  দোষী দুই ব্যক্তিকে ওএসডি করেছে শিক্ষা মন্ত্রণালয়। তারা দুজনই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তা বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী সংবাদমাধ্যমকে  জানান, প্রাথমিক তদন্তের ভিত্তিতে এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার এবং ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়েছে।

পাঠ্যপুস্তকে ভুল-ত্রুটির ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তের ভিত্তিতে ওই দুই কর্মকর্তাকে ওএসডি করেছে।

তিনি বলেন, নতুন পাঠ্যবইয়ের ভুল-ত্রুটি নিয়ে আগামীকাল মঙ্গলবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রাথমিক তদন্তের সার্বিক দিক তুলে ধরবেন। তবে মন্ত্রীর সংবাদ সম্মেলনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই এনসিটিবির দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক বিদ্যালয়ের বই এনসিটিবির মাধ্যমে ছাপানো হলেও সরকারের এই সংস্থাটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন।

বছরের প্রথম দিন ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার। শিক্ষার্থীদের হাতে নতুন বই যাওয়ার পর থেকেই বিভিন্ন ভুল-ত্রুটি ধরে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনা হচ্ছে। বানান ভুলের খতিয়ান তুলে ধরে অনেকে প্রশ্ন রেখেছেন- শিশুদের পাঠ্যবইয়ে এসব কী শেখানো হচ্ছে? তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘আদর্শ ছেলে’ কবিতাটি বিকৃত করা হয়েছে।

নতুন পাঠ্যবইয়ের ভুল নিয়ে ফেসবুকে তীব্র সমালোচনার পর ওইসব ভুল-ত্রুটি পর্যালোচনায় একটি কমিটি করেছে এনসিটিবি।

ডিএস

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *