বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

প্রধানমন্ত্রী হতে পারলেন না রোমানিয়ার মুসলিম নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

romania2আওয়ার ইসলাম: রোমানিয়ার প্রথম মুসলিম নারী প্রধানমন্ত্রী হতে চলেছিলেন সেভিল শাইদেহ। কিন্তু নির্বাচনে বিজয়ী দল সোশ্যাল ডেমোক্র্যাটসের মনোনয়ন খারিজ করে দিয়েছেন দেশের প্রেসিডেন্ট।

রোমানিয়ার ১১ ডিসেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় বাম-ঘেঁষা দল পিএসডি।

দলের নেতা রিভিউ ড্রাগনিয়া প্রধানমন্ত্রী পদের জন্য দলের মুসলিম একজন নারী রাজনীতিক, সেভিল শাইদেহ'কে মনোনীত করে বিস্ময় সৃষ্টি করেছিলেন।

সারা বিশ্বেই আলোচিত হতে থাকে একজন মুসলিম নারী ইউরোপের একটি দেশে প্রধানমন্ত্রী হতে চলেছেন।

তবে মিজ শাইদের মনোনয়ন নিয়ে যত না বিস্ময় তৈরি হয়েছিলো, তার মনোনয়ন খারিজ করে তার চেয়েও বেশি বিস্ময় তৈরি করলেন রোমনিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস।

কেন তিনি মিজ শাইদের মনোনয়ন খারিজ করলেন -- তা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি প্রেসিডেন্ট।

তবে সমালোচনা হচ্ছিলো, প্রধানমন্ত্রী হিসাবে মিজ শাইদেহ আসলে পিএসডি নেতা রিভিউ ড্রাগনিয়া-এর হাতের পুতুল হিসাবে কাজ করবেন।

নির্বাচনী জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পিএসডি নেতা মি ড্রাগনিয়া আইনগত-ভাবে প্রধানমন্ত্রী হতে পারবেন না। তাই অভিযোগ উঠেছিলো -- মিজ শাইদেহ'র মত একজন অনভিজ্ঞ রাজনীতিকে প্রধানমন্ত্রী বানিয়ে পেছন থেকে ক্ষমতার কলকাঠি নাড়ার পরিকল্পনা করেছিলেন।

সেভিল শাইদেহ রোমানিয়ার সংখ্যালঘু তাতার মুসলিম সম্প্রদায়ের। তিনি বিয়ে করেছেন একজন সিরিয় ব্যবসায়ীকে।

সূত্র: বিবিসি বাংলা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ