শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

সৌদির অর্থায়নে সারাদেশে হচ্ছে ইসলামি বিশ্ববিদ্যালয়ের কার্যালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

islami_univercityআওয়ার ইসলাম: সৌদি আরবের অর্থায়নে সারাদেশে ইসলামি বিশ্ববিদ্যালয়ের আঞ্চালিক কার্যালয় নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে। ফাজিল ও কামিল মাদরাসা সুচারুভাবে নিয়ন্ত্রণের জন্য ঢাকাসহ সব বিভাগীয় শহরে আঞ্চলিক কেন্দ্র নির্মিত হবে বলে জানা যায়।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় গৃহিত সিদ্ধান্ত নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. রোশন খান বলেন, সৌদি সরকারের অর্থায়নে বিভাগীয় শহরে আঞ্চলিক কেন্দ্র নির্মাণে সিদ্ধান্ত হয়েছে। প্রকল্পের ডিপিপি তৈরির কাজ চলছে। জমি অধিগ্রহণের জন্য শিক্ষামন্ত্রণালয়সহ জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

গত ৩ থেকে ৭ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি সফরকালে ৪টি উন্নয়ন প্রকল্পের বিষয়ে দেশটির সরকার আগ্রহ প্রকাশ করে। এরমধ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ ও আধুনিকায়ন শীর্ষক প্রকল্পটিও ছিল।

আলেম সমাজের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৩ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়’ আইন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মতো এ বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল (অনার্স) এবং কামিল (মাস্টার্স) মাদরাসার কার্যক্রম পরিচালিত হবে। ফাজিল এবং কামিল মাদরাসার অনুমোদন ও বাতিল, গবেষণা, প্রশিক্ষণ, পরীক্ষা গ্রহণ, ডিগ্রি প্রদান, পাঠ্যক্রম ও পাঠ্যসূচির আধুনিকীকরণ, শিক্ষার গুণগত মান নিশ্চিত, শিক্ষকদের প্রশিক্ষণ ও যোগ্যতা বৃদ্ধিসহ যাবতীয় বিষয় ও ব্যবস্থাপনার দায়িত্ব এ বিশ্ববিদ্যালয়ের উপর ন্যস্ত করা হয়।

বর্তমানে কামিল এবং ফাজিল পর্যায়ে ১৯০০ মাদরাসা রয়েছে। এরমধ্যে ৩১ মাদরাসায় অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে। আরো ২১ মাদরাসায় এসব কোর্স চালুর কার্যক্রম চলছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ