শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


উদ্বিগ্ন ইসরায়েল; শক্তিধর দেশের রাষ্ট্রদূতদের তলব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

netaniahuআওয়ার ইসলাম: ইসরায়েলের দখল করা ফিলিস্তিনি ভূমিতে বসতি নির্মাণের কাজ বন্ধের বিষয়ে জাতিসংঘে প্রস্তাব পাশের পরপরই সংকটে পড়েছে দেশটি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব গৃহীত হওয়ার পর বিশ্বের শক্তিধর কয়েকটি দেশ এবং জাতিসংঘের সাথে ইসরায়েলের সম্পর্কে করে টানাপোড়েন দেখা দিয়েছে।

এরই প্রেক্ষিতে প্রস্তাব গৃহীত হওয়ার এক দিন পর প্রতিশোধ হিসেবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন ইসরায়েলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর রাষ্ট্রদূতদের তলব করে তাদের তিরস্কার করতে।

এই তালিকায় রয়েছেন ফরাসী, ব্রিটিশ, রুশ, চীনা এবং স্প্যানিশ রাষ্ট্রদূত। খবর বিবিসির।

অধিকৃত পশ্চিম তীরে ইহুদিদের জন্য ইসরায়েল যে বসতি স্থাপন করছে তার নিন্দা জানিয়ে জাতিসংঘ ভোট দেয়ায় নেতানিয়াহু অত্যন্ত ক্রুদ্ধ হয়েছেন তা বলার অপেক্ষা। যদিও ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত নিতে মানবেন না বলে ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন।

নেতানিয়াহু বলেছেন, "জাতিসংঘের সাথে ইসরায়েলের সম্পর্ক আগামী এক মাসের মধ্যে পুনর্মূল্যায়ন করে দেখার জন্যে আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কে আদেশ দিয়েছি। জাতিসংঘের যেসব সংস্থায় ইসরায়েল যে অর্থ সহায়তা দিচ্ছে সেটাও খতিয়ে দেখার আদেশ দিয়েছি।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ