বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস

জাতিসংঘে থাকবে না ইসরাইল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

%e0%a6%87%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%a8%e0%a7%87%e0%a6%a4%e0%a6%beআওয়ার ইসলাম: জাতিসংঘ থেকে ইসরাইল বেরিয়ে আসার হুমকি দিয়েছে। জাতিসংঘের সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করবে বলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু শনিবার এ ঘোষণা দেন।

তিনি বলেন, ইসরাইল জাতিসংঘের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি ভেবে দেখছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জানা যায়, ফিলিস্তিনের পশ্চিমতীরে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করলে এর প্রতিক্রিয়ায় নেতানিয়াহু জাতিসংঘ ছাড়ার ঘোষণা দেন।

অতীতের অবস্থান থেকে সরে শুক্রবার এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো (আমি মানি না) ক্ষমতা প্রয়োগে বিরত থাকে।

এর আগে অবশ্য কম পানি ঘোলা হয়নি। মিশরের প্রস্তাবিত এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করলে তা থেকে শেষ মুহূর্তে সরে আসেন মিশরের স্বৈরশাসক জেনারেল সিসি।

তবে সহপ্রস্তাবক নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং সেনেগাল প্রস্তাব উত্থাপনে অনড় থাকে। পরে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকে।

ফলে গত ৮ বছরে এই প্রথম ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব গ্রহণ করলো।

এর আগে এ প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ২০১১ সালে এ ধরনের একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র।

কিন্তু এবার তা না হওয়ায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ওপর বেজায় চটেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তিনি বলেন, 'আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় ইসরাইলের অর্থায়ন এবং বর্তমান প্রতিনিধি ছাড়াও সব ধরনের সম্পর্ক পুনঃবিবেচনার বিষয় খতিয়ে দেখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি।' নেতানিয়াহু নিরাপত্তা পরিষদের এ সিদ্ধান্তকে 'পক্ষপাতমূলক' ও 'লজ্জাজনক' অভিহিত করে বলেন, 'সময় লাগবে, কিন্তু এ প্রস্তাব নাকচ করা হবে।'

ডিএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ