বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বাংলাদেশ বিশ্বে নারী উন্নয়নের রোল মডেল: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hasina2-1আওয়ার ইসলাম: বাংলাদেশ এখন বিশ্বে নারী উন্নয়নের রোল মডেল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে 'বেগম রেকেয়া দিবস-২০১৬' এর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ সমাজকর্মী অ্যারোমা দত্ত এবং শিক্ষিকা বেগম নূরজাহানকে এবার রোকেয়া পদক দেয়া হয়।

পদক তুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন দু'জনকে এ স্বীকৃতি দেয়া হলেও আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তৃণমূলে যারা সীমিত সুযোগ নিয়ে নারী জাগরণে, নারী শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন, তাদের মধ্য থেকে পাঁচজনকে এ পুরস্কার দেয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, 'মেয়েরা আজ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ নারী উন্নয়নের একটি রোল মডেল হিসেবে বিশ্বে মর্যাদা পাচ্ছে। এরই মধ্যে নারী ক্ষমতায়ন ও উন্নয়নে আমাদের সরকার ব্যাপকভাবে কাজ করেছে। আমরা ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে এখন ৬৮তম স্থান অধিকার করেছি। নারী রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম স্থান অধিকার করেছে।'

তিনি বলেন, বাংলাদেশে শিক্ষাসহ নানা ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েদের অংশগ্রহণ বেশি। এখন আবার নতুন করে ছেলেদের সংখ্যা কীভাবে বাড়ানো যায়, তা ভাবা হচ্ছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রকল্পে নারীদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

প্রসঙ্গত, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর বেগম রেকেয়া দিবসে পদক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে আসছে। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত ৩৯ জন নারীকে এ পদক দেয়া হয়। এ পুরস্কারের আওতায় দুই লাখ টাকা ও ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম সোনার একটি করে ক্রেস্ট দেয়া হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ