শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


‘তিন তালাক’কে অসাংবিধানিক ঘোষণা দিল এলাহাবাদ হাইকোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

tin_talakআওয়ার ইসলাম: শেষ পর্যন্ত 'তিন তালাক'কে অসাংবিধানিক বলে রায় দিল ভারতীয় হাইকোর্ট। দেশটির এলাহাবাদ হাইকোর্ট এ রায় ঘোষণা করে। খবর আনন্দবাজার পত্রিকার।

রায়ে বলা হয়,  'মুসলিম নারীদের মৌলিক অধিকার খর্ব করে এই তিন তালাক।'  একইসঙ্গে আদালত অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ডকে সাফ জানিয়ে দিয়েছে, কোনো পার্সোনাল ল' বোর্ড সংবিধানের ঊর্ধ্বে নয়।

তিন তালাক যাতে বাতিল না হয় সে জন্য ল বোর্ড  দীর্ঘ দিন ধরেই আন্দোলন করে আসছে। বিশাল জনমতও তৈরি করেছিল সংগঠনটি। কিন্তু এসব উপেক্ষা করেই হাইকোর্ট রায় দিল।

নারীদের নিজের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে- এই যুক্তিতে মোদী সরকার 'তিন তালাক' নিষিদ্ধ করার পক্ষে শুনানি করে।

কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ড। 'তিন তালাক' তুলে দেয়ার পক্ষে-বিপক্ষে শুরু হয় বিতর্ক।

'তিল তালাক'-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টেও শুনানি চলছে।

এর আগে তিন তালাক-এর থেকে মুক্তি পেতে নিজের ও মেয়ের জীবননাশের অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে রক্ত দিয়ে চিঠিও লিখেছিলেন এক মা। এমন পরিস্থিতিতে এলাহাবাদ হাইকোর্ট এ রায় ঘোষণা করল।

উল্লেখ্য, মুসলিমদের বিবাহ বিচ্ছেদের এই পদ্ধতি নিয়ে বিতর্ক বহু দিনের। এত দিন পর্যন্ত বিবাহ-বিচ্ছেদ, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির মামলার জন্য মুসলিমরা আলাদা আদালতে যেতেন। কিন্তু তিন তালাক কোরান-বিরোধী বলে দাবি করে ‘ভারতীয় মুসলিম নারী আন্দোলন’ নামে এক সংগঠন। এ বিষয়ে দীর্ঘদিন ধরে তারা আন্দোলন চালিয়ে আসছে।

সম্প্রতি 'তিন তালাক' নিষিদ্ধ করা নিয়ে প্রায় ৫০ হাজার মুসলমান নারী-পুরুষ একটি আবেদনপত্রে সই করেন। এ নিয়ে আদালতে একাধিক আবেদনও জমা পড়ে। এ প্রথা বন্ধের দাবিতে মুসলিম নারীদেরই একটি অংশ সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেন।

এদিকে তিন তালাক যেন বাতিল করা না হলে সে জন্য বিশাল জনমত তৈরি করেছিল মুসলিম পার্সনাল ল বোর্ড। সংগঠনটির অধীনে ৫০ হাজার নারী রাস্তায় মিছিলও করেছে।

আরআর


সম্পর্কিত খবর